অংশীদারিত্ব সংলাপ আজ
ওয়েন্ডি শারমেন ও নিশা দেশাই ঢাকায়
বিশেষ প্রতিনিধি৩০ এপ্রিল, ২০১৫ ইং
অংশীদারিত্ব সংলাপ আজ
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে চতুর্থ অংশীদারিত্ব সংলাপ আজ বৃহস্পতিবার ঢাকায় শুরু হচ্ছে। দুদিনব্যাপী এই সংলাপে ঢাকা ও ওয়াশিংটনের মধ্যকার সম্প্রসারণশীল ও শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক আরো কিভাবে এগিয়ে নেওয়া যায় তা নিয়ে আলোচনা করবেন দু’দেশের শীর্ষ কর্মকর্তারা। পররাষ্ট্র সচিব শহীদুল হক সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি  দলের নেতা পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান আজ ভোরে ঢাকা এসে পৌঁছবেন। যুক্তরাষ্ট্রের সহকারি পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালও তার সঙ্গে ঢাকা আসছেন।

রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় আজ সকাল দশটায় শুরু হচ্ছে সংলাপ। বাংলাদেশ প্রতিনিধি দলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অবঃ) খুরশেদ আলম, মহাপরিচালক (আমেরিকা) মাহফুজুর রহমানসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট মার্কিন প্রতিনিধি দলে থাকবেন।

ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে দ্বি-পাক্ষিক ইস্যু নিয়ে আলোচনার জন্য সর্বোচ্চ ফোরাম হচ্ছে অংশীদারিত্ব ফোরাম। এই ফোরামের তৃতীয় বৈঠক হয় গত বছর অক্টোবরে ওয়াশিংটন ডিসিতে।

এবারের চতুর্থ সংলাপে বাণিজ্য, বিনিয়োগ, নিরাপত্তা, আঞ্চলিক সহযোগিতা, উন্নয়ন সহযোগিতা, সুশাসন ও রাজনীতিসহ বিভিন্ন ইস্যু স্থান পাবে বলে কূটনৈতিক সূত্র জানায়। প্রতিটি ইস্যুতে সর্বশেষ অগ্রগতি পর্যালোচনা ও ভবিষ্যত্ পরিকল্পনা নেওয়া হবে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা তথা জিএসপি পুনর্বহালের বিষয়টি আলোচনায় প্রাধান্য পাবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৩ সালের জুন মাসে বাংলাদেশের জন্য জিএসপি সুবিধা স্থগিত করেন। এর কারণ হচ্ছে বাংলাদেশের গার্মেন্টস শিল্পে শ্রমিকদের নিরাপত্তা, কাজের পরিবেশ ও অধিকার নিশ্চিত না হওয়া। ইতিমধ্যে মার্কিন বাণিজ্য দপ্তরে বাংলাদেশ সরকারের গৃহীত আইনী পদক্ষেপ ও অগ্রগতি নিয়ে শুনানী হয়েছে। মার্কিন সরকারের কাছে জিএসপি পুনর্বহালের বিষয়টি সক্রিয় বিবেচনায় রয়েছে বলে কূটনৈতিক সূত্র জানায়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০১৯ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন