চট্টগ্রামের পাহাড়ে বৈধ বসতি উচ্ছেদ
চট্টগ্রাম অফিস১৫ জুন, ২০১৫ ইং
চট্টগ্রামের পাহাড়ে বৈধ বসতি উচ্ছেদ
চট্টগ্রামের পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। গতকাল রবিবার প্রথম দিনে লালখান বাজারের মতিঝর্ণা এলাকা থেকে ১৮টি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের রাজস্ব শাখার সহকারী কমিশনার (সদর সার্কেল) সাইফুল ইসলাম উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

এর আগে অবৈধ এসব স্থাপনা থেকে বিদ্যুত্, গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। পরে শ্রমিকদের মাধ্যমে স্থাপনাগুলো গুঁড়িয়ে দেয়া হয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, নগরীতে ৩০টি পাহাড়ে ৬৬৬টি ঝুঁকিপূর্ণ বসতি রয়েছে। এর মধ্যে তিনটি পাহাড়ের কয়েকশ’ পরিবার অতি ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে বলে চিহ্নিত করা                 হয়েছে। পাহাড়গুলো হচ্ছে, লালখান বাজার এলাকায় অবস্থিত এ.কে খান পাহাড়, মতিঝর্ণা ও বাটালি হিল এবং প্রবর্তক পাহাড়। ফলে এ অতি ঝুঁকিপূর্ণ বসতিগুলোকে দ্রুত সরিয়ে নিতে উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে।

এ প্রসঙ্গে সহকারি কমিশনার (সদর সার্কেল) সাইফুল ইসলাম ইত্তেফাককে বলেন, ঝুঁকিপূর্ণ বসতিগুলো উচ্ছেদ কার্যক্রম অভিযান অব্যাহত থাকবে। উচ্ছেদকৃত পরিবারগুলো যাতে সেখানে পুনরায় বসতি স্থাপন করতে না পারে সেদিকেও লক্ষ্য রাখা হবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন