সমুদ্র সম্পদ আহরণে এমওইউ প্রস্তাব চীনের
ইত্তেফাক রিপোর্ট১৫ জুন, ২০১৫ ইং
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকালে দুই দেশের মধ্যে সামুদ্রিক অর্থনীতি (ব্লু ইকোনমি) রক্ষা এবং সম্পদ আহরণে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের পর এবার একই ধরনের এমওইউ স্বাক্ষরের প্রস্তাব দিয়েছে চীন। এ বিষয়ে সুনির্দিষ্ট কিছু প্রস্তাবসহ ঢাকাকে সমঝোতা স্মারকের একটি খসড়াও পাঠিয়েছে বেইজিং। গত ১০ জুন ওই খসড়া বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ-চীন সম্পর্কের চল্লিশ বছরপূর্তি উপলক্ষে চলতি বছর দুই দেশের মধ্যে বিভিন্ন কর্মসূচি ও উচ্চপর্যায়ের সফর বিনিময়ের কথা রয়েছে। এরই অংশ হিসেবে আগামী সেপ্টেম্বরে দুই দিনের সফরে ঢাকা আসার কথা রয়েছে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের। ওই সফরে বেশকিছু চুক্তি, সমঝোতা এবং সম্মতিপত্র সইয়ের প্রস্তুতি নিচ্ছে দুই পক্ষ। সেইসময় বাংলাদেশের সঙ্গে সমুদ্রসম্পদ আহরণে সহযোগিতা বিষয়ক প্রস্তাবিত সমঝোতা স্মারকটিও সই করতে চায় বেইজিং।

সমুদ্র সম্পদ আহরণে চীনের এমন সহযোগিতা আরো আগেই চেয়েছিল বাংলাদেশ। মিয়ান-মার ও ভারতের সঙ্গে সমুদ্রসীমা সংক্রান্ত বিরোধ আইনি প্রক্রিয়ায় সফল নিষ্পত্তির পর সমুদ্রসম্পদ আহরণে বাংলাদেশের তত্পরতা আরো জোরদার হয়। সাগরে থাকা সম্পদের ওপর যৌথ গবেষণা ও জরিপ, দেশীয় জনবলের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং কারিগরি সহযোগিতা প্রদানসহ বেইজিংয়ের সার্বিক সহযোগিতা পেতে একটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তাব করে ঢাকা। কিন্তু সে সময়ে চীনের পক্ষ থেকে কোন সাড়া আসেনি।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন