মানবতাবিরোধী অপরাধ
ফোরকান মল্লিকের রায় যে কোনো দিন
ইত্তেফাক রিপোর্ট১৫ জুন, ২০১৫ ইং
ফোরকান মল্লিকের রায় যে কোনো দিন
একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত পটুয়াখালীর মির্জাগঞ্জের ফোরকান মল্লিকের বিরুদ্ধে মামলার রায় যেকোনো দিন ঘোষণা করা হবে। উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গতকাল রবিবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-২ রায় ঘোষণা অপেক্ষমাণ রাখেন। মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারে গঠিত ট্রাইব্যুনালে এখন পর্যন্ত ১৯ মামলায় ২১ আসামির বিরুদ্ধে রায় হয়েছে। ফোরকান মল্লিকের রায় হবে ট্রাইব্যুনালের ২০তম ও ট্রাইব্যুনাল-২ এর ১১তম রায়।

আসামি ফোরকান মল্লিকের বিরুদ্ধে মামলায় সব অভিযোগ প্রমাণ করতে পেরেছে বলে দাবি করেছে রাষ্ট্রপক্ষ। কৌঁসুলি মোকলেছুর রহমান সাংবাদিকদের বলেন, এজন্য আসামির বিরুদ্ধে সর্বোচ্চ সাজা চাওয়া হয়েছে। তবে আসামিপক্ষের আইনজীবী আবদুস সালাম খানের দাবি, রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে পারেননি। তাই ফোরকান মল্লিক অভিযোগ থেকে অব্যাহতি পাবেন বলে আশা করছেন তারা।

ফোরকান মল্লিকের বিরুদ্ধে গত বছরের ১৮ ডিসেম্বর হত্যা-গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্মান্তরকরণ ও দেশান্তরের মতো পাঁচটি অভিযোগ গঠন করা হয়। ফোরকানের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে ১৪ জন সাক্ষ্যও দিয়েছেন। অন্যদিকে ফোরকান মল্লিকের পক্ষে সাক্ষ্য দিয়েছেন চারজন।

রাষ্ট্রপক্ষের তথ্য অনুযায়ী, ফোরকানের বাড়ি পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার ছইলাবুনিয়া গ্রামে। গত ২৫ জুন পুলিশের গোয়েন্দা শাখার একটি দল বরিশালের রুপাতলী বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে গ্রেফতার করে। গত ৩ জুলাই তাকে মানবতাবিরোধী অপরাধ মামলায় গ্রেফতার দেখানো হয়। এরপর থেকে তিনি কারাগারে আছেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন