তিস্তার সমাধান চায় বাংলাদেশ
ইত্তেফাক রিপোর্ট১৫ জুন, ২০১৫ ইং
তিস্তার সমাধান চায় বাংলাদেশ
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক ঢাকা সফরে ঐতিহাসিক স্থল সীমান্ত চুক্তি অনুসমর্থনের দলিল হস্তান্তর হয়েছে। একইসঙ্গে চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়ায় জোর দিয়েছে দুই দেশ। এখন বাংলাদেশ তিস্তার পানি বণ্টন চুক্তির সমাধান করতে চায়। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ভারতের বার্তা সংস্থা পিটিআইকে এ কথা বলেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ চুক্তি বাস্তবায়নের মাধ্যমে ইতিহাস রচিত হয়েছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়িত হবে আগামী ১১ মাসে। ১৯৭৪ সালের স্থলসীমান্ত চুক্তি (এলবিএ) ও ২০১১ সালের প্রটোকল বাস্তবায়িত হবে কয়েকটি ধাপে। এ ধাপগুলোর মধ্যে আছে ১৬২টি ছিটমহল বিনিময়, দুই পাশের অপদখলীয় জমি হস্তান্তর ও অচিহ্নিত সীমানা চিহ্নিতকরণ। চলতি বছরের ৩১ জুলাই থেকে আগামী বছরের ৩০ জুনের মধ্যে এ কার্যক্রম সম্পন্ন হবে।

তিনি পিটিআইকে বলেন, এ অগ্রগতিতে আমরা খুশি। নরেন্দ্র মোদীর সফরে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়েছে এবং ঢাকা সব সময় নয়াদিল্লির সঙ্গে গভীর সম্পর্ক চায়। স্থল সীমান্ত চুক্তির অনুসমর্থনকে তিনি দুই দেশের সম্পর্কের বড় ‘মাইলস্টোন’ উল্লেখ করে বলেন, আরো অনেক ক্ষেত্রে দুই দেশের এক সঙ্গে কাজ করার সুযোগ রয়েছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন