প্রখ্যাত আইনজ্ঞ সিরাজুল হকের মৃত্যুবার্ষিকী পালিত
ইত্তেফাক রিপোর্ট২৯ অক্টোবর, ২০১৫ ইং
প্রখ্যাত আইনজ্ঞ সিরাজুল হকের মৃত্যুবার্ষিকী পালিত
প্রখ্যাত ফৌজদারি আইন বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ রাজনীতিক অ্যাডভোকেট সিরাজুল হকের ১৩তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় গতকাল বুধবার পালিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা ও ব্রা??হ্মণবাড়িয়ার কসবায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সকালে  বনানী কবরস্থানে মরহুমের পুত্র আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকসহ পরিবারের সদস্য, শুভাকাঙ্ক্ষি ও রাজনৈতিক সহকর্মীরা কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। আয়োজন করা হয় কোরআনখানির। পবিত্র আশুরার দিনে আয়োজন করা হয় কাঙ্গালি ভোজের।

অ্যাডভোকেট সিরাজুল হক ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহপাঠী। একই সঙ্গে পড়েছেন কলকাতার প্রেসিডেন্সি কলেজে। বঙ্গবন্ধুর সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক ছিল মধুর, সিরাজুল হকের ডাক নাম বাচ্চু। বঙ্গবন্ধুর ডাক নাম খোকা। দু’জনের মধ্যে সম্বোধন ছিল ডাক নামেই। সিরাজুল হক হাজী মুহাম্মদ মহসিন বৃত্তি পেয়েছিলেন। তা দিয়েই তিনি লেখাপড়া করেছেন। তিনি স্বাধীন বাংলাদেশে সংসদ সদস্য ছিলেন। বঙ্গবন্ধু হত্যার পর খোন্দকার মোশতাকের মুখের উপর তিনি বলেছিলেন, ‘আপনি অবৈধ, আপনার সংসদ মানি না।’ কিংবদন্তী এই আইনজীবী একক নেতৃত্বে থেকেই বঙ্গবন্ধু হত্যা মামলা পরিচালনা করেছেন। শুরু করেছিলেন জেল হত্যা মামলা। অসংখ্য চাঞ্চল্যকর মামলার সফল কৌঁসুলি তিনি। তিনি বলতেন, আইনজীবীরা শুধু আইনের উপজীব্য করে না, তারা বিভিন্ন কৌশল অবলম্বন করে, তাই আইনজীবীদের অপর নাম কৌঁসুলি।

কসবা (ব্রা??হ্মণবাড়িয়া) সংবাদদাতা জানান, গতকাল সিরাজুল হকের মৃত্যুবার্ষিকী পালন করেছে স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। আইনমন্ত্রীর সহকারী একান্ত সচিব এডভোকেট রাশেদুল কাউসার ভুঁইয়া জীবনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এডভোকেট মো: আনিছুল হক ভুঁইয়া। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শাহীন সুলতানা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, উপজেলা আওয়ামী লীগ যুগ্ম আহ্বায়ক এম জি হাক্কানী, কাজী মো:আজহারুল ইসলাম, আলহাজ্ব রুহুল আমিন ভুঁইয়া বকুল প্রমুখ। পৌর কাউন্সিলর মো:আবু জাহেরের পরিচালনায় আরো বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো: শহীদুল্লাহ, অধ্যক্ষ মো: আকরাম খান, সাবেক পৌর প্রশাসক এডভোকেট আজিজুর রহমান, আওয়ামী লীগ নেতা লুত্ফুর রহমান। মরহুমের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। কসবা উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে উপজেলা মিলনায়তনে এই স্মরণসভার আয়োজন করা হয়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৯ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৪৬
যোহর১১:৪৩
আসর৩:৪৫
মাগরিব৫:২৫
এশা৬:৩৯
সূর্যোদয় - ৬:০৩সূর্যাস্ত - ০৫:২০
পড়ুন