ময়লা আমাদের মনে
ভারতে অসহিষ্ণুতা নিয়ে প্রণব মুখার্জি
ইত্তেফাক রিপোর্ট০২ ডিসেম্বর, ২০১৫ ইং
ময়লা আমাদের মনে
ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে চলমান বিতর্কের মধ্যে দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, দেশের আসল ময়লা রাস্তায় নেই, সেটা রয়েছে আমাদের মনে। গুজরাটের আহমেদাবাদে মহাত্মা গান্ধীর প্রতিষ্ঠিত সবরমতী আশ্রমে একটি অনুষ্ঠানে রাষ্ট্রপতি প্রণব গতকাল মঙ্গলবার এই মন্তব্য করেন। ভারতে বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত উদ্যোগে যে ‘স্বচ্ছ ভারত মিশন’ বা পথঘাট পরিষ্কার রাখার বিশাল অভিযান শুরু হয়েছে, রাষ্ট্রপতির ওই বক্তৃতায় তার প্রতি সূক্ষ্ম খোঁচা রয়েছে বলে অনেক পর্যবেক্ষক মনে করছেন। খবর:বিবিসি, হিন্দুস্তান টাইমসের।

প্রণব মুখার্জি তার ভাষণে স্বচ্ছ ভারত মিশনের প্রশংসা করার পাশাপাশি বলেছেন, প্রতিদিন আমরা চোখের সামনে  অভূতপূর্ব হিংসার ঘটনা দেখছি। আর এই হিংসার মূলে আছে অন্ধকার, ভয় আর অবিশ্বাস। এই ক্রমবর্ধমান হিংসার মোকাবিলা করতে নতুন পথ যেমন বের করতে হবে, তেমনি অহিংসা, সংলাপ আর যুক্তির ক্ষমতাকে ভুলে গেলেও চলবে না। তিনি ভারতীয়দের উদ্দেশে বলেন, মন থেকে বিভেদ সৃষ্টিকারী ভাবনা দূর করতে হবে।

প্রায় দুই মাস আগে গরুর মাংস খাওয়ার মিথ্যা গুজব ছড়িয়ে উত্তরপ্রদেশে এক মুসলিম ব্যক্তিকে পিটিয়ে হত্যার ঘটনা ঘটার পর থেকে রাষ্ট্রপতি প্রণব বারবার ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে কথা বলেছেন। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য গুজরাটে গিয়ে তার এই বক্তব্য অসহিষ্ণুতা নিয়ে চলমান বিতর্কে নতুন মাত্রা যোগ করবে বলে অনেকেই মনে করছেন। অনুষ্ঠানে দেয়া বক্তব্যে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর লক্ষ্যের কথা উল্লেখ করে প্রণব মুখার্জি বলেন, তিনি এমন একটি দেশ গড়তে চেয়েছিলেন, যেখানে সকল ধর্ম-বর্ণের লোক সমান অধিকার ও সুযোগ নিয়ে একসঙ্গে বাস করবে। মহাত্মা গান্ধী স্বচ্ছ ভারত বলতে মন, শরীর ও পরিবেশ পরিষ্কারের কথা বলেছেন। ২০১২ সালের জুলাইয়ে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো তিনদিনের সফরে গুজরাট রয়েছেন প্রণব মুখার্জি।

এদিকে, অসহিষ্ণুতা নিয়ে কথা বলে হিন্দুত্ববাদিদের তোপের মুখে পড়া বলিউড তারকা আমির খানকে সমর্থন করে বক্তব্য দিয়েছেন আরেক তারকা অভিনেতা শাহরুখ খান। সংবাদ মাধ্যমকে শাহরুখ বলেন, দেশের জন্য, মানুষের জন্য ভালো কাজ করার মধ্য দিয়েই দেশপ্রেম প্রমাণ করা যায়, অন্য কোনো উপায়ে নয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন