ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ১৩ প্রস্তাব অনুমোদন
ইত্তেফাক রিপোর্ট১৩ জুন, ২০১৬ ইং
সাড়ে ৪ লাখ বৈদ্যুতিক প্রি-পেইড মিটার ক্রয়, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেল লাইন নির্মাণসহ ১৩টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল রবিবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির এ বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, বৈঠকে বিদ্যুত্ উন্নয়ন     বোর্ডের তিনটি   (ময়মনসিংহ, কুমিল্লা ও চট্টগ্রাম) জোনের জন্য দেড় লাখ করে মোট সাড়ে ৪ লাখ প্রি-পেইড বৈদ্যুতিক মিটার ক্রয়ের তিনটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। আখাউড়া থেকে লাকসাম ডুয়েল গেজ ডাবল  রেল লাইন নির্মাণ ও বিদ্যমান রেল লাইনকে ডুয়েলগেজে রূপান্তরের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে পায়রা গভীর সমুদ্র বন্দর পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের আওতায় ‘কাজল-তেঁতুলিয়া নদীপথ ড্রেজিং’ এবং ‘বেনাপোল ও বুড়িমারি স্থল বন্দর উন্নয়নে সাসেক সড়ক সংযোগ প্রকল্পে’র আওতায় বেনাপোল স্থল বন্দর উন্নয়নে (প্যাকেজ-০২) পৃথক দুইটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ প্রকল্পের আওতায় ৪ হাজার কিলোমিটার ক্লাক্টর, এসিএসআর, বেয়ার ক্রয়ের অপর একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া অন্যান্য অনুমোদিত ক্রয় প্রস্তাবের মধ্যে রয়েছে, ‘পল্লী বিদ্যুত্ বিতরণ সিস্টেমের ক্ষমতা বর্ধন’ শীর্ষক প্রকল্পের আওতায় ৫২ হাজার ৪৭৮টি বৈদ্যুতিক খুঁটি (এসপিসি পোল) ক্রয়ের একটি প্রস্তাব, রূপপুর পারমাণবিক বিদ্যুত্ কেন্দ্র নির্মাণ প্রকল্পের আবাসন পল্লী এলাকায় অভ্যন্তরীণ স্যানিটারি, বৈদ্যুতিক সংযোগ ও গ্যাসলাইন স্থাপনসহ ১ হাজার ২৫০ বর্গফুট আয়তনের ৬ ইউনিট বিশিষ্ট ২০ তলা আবাসিক ভবন (ভবন নং-১) নির্মাণের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব, একই প্রকল্পের আওতায় ৮৫০ বর্গফুট আয়তনের ৬ ইউনিট বিশিষ্ট ২০ তলা আবাসিক ভবন (ভবন নং-১ ও ২) নির্মাণে ঠিকাদার নিয়োগের অপর একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া বৈঠকে তিনটি ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে- ‘পানি ভবন নির্মাণ’ (১ম পর্যায়) প্রকল্পের প্রথম প্যাকেজের (৩য় তলা পর্যন্ত) প্রথম ভেরিয়েশন অর্ডার, বিশ্ব ব্যাংক ও নেদারল্যান্ড সরকারের অর্থায়নে ‘পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের আওতায় বাস্তবায়নাধীন সিরাজগঞ্জ হার্ড পয়েন্টের বিভিন্ন স্থানে মোট ১ হাজার ৯৩৪ মিটার শক্তিশালীকরণ (প্যাকেজ নং ডব্লিউ-০৪) কাজের ভেরিয়েশন প্রস্তাব এবং টেকনিক্যাল এসিস্টেন্স ফর সাব-রিজিওন্যাল রেল ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরী ফ্যাসিলিটি শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পের অধীনে কনসালটেন্সী সার্ভিস ফর ফিজিবিলিটি স্ট্যাডি অ্যান্ড ডিটেইলড ডিজাইন ফর রিজিওন্যাল কো-অপারেশন অ্যান্ড ইন্টিগ্রেশন প্রজেক্ট’ (আরসিআইপি) সেবার প্রথম ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন