বাংলাদেশিরা বিশ্বকে অনেক কিছু দেবার ক্ষমতা রাখেন -- সায়মা হোসেন পুতুল
বিশেষ প্রতিনিধি০৮ আগষ্ট, ২০১৬ ইং
বাংলাদেশিরা বিশ্বকে অনেক কিছু দেবার ক্ষমতা রাখেন -- সায়মা হোসেন পুতুল
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা এবং অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন সায়মা হোসেন পুতুল বলেছেন, ‘বাংলাদেশের মানুষের মতো মানুষ পৃথিবীর অন্য কোথাও নেই। কারণ এ দেশের মানুষের চাহিদা খুবই কম। নিজের উদ্ভাবনী ক্ষমতা দিয়ে তারা পৃথিবীকে অনেক বেশি কিছু দেবার ক্ষমতা রাখেন।’

গতকাল রবিবার সাভারের গেন্ডায় ‘সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট’ (সিডিডি) কার্যালয়ে ‘প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ঢাকা সম্মেলনের মূল্যায়ন’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সিডিডি’র উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়। নীতি ও পরিকল্পনা প্রণয়নে প্রতিবন্ধীদের প্রত্যক্ষ অংশগ্রহণের ওপর জোর দিয়ে সায়মা হোসেন বলেন, আসলে প্রতিবন্ধীরাই জানেন তাদের প্রকৃত চাহিদা ও প্রয়োজনটা কি? তাদের অংশগ্রহণে সরকারি নীতি ও পরিকল্পনা প্রণয়ন করা হলে তা যেমন টেকসই হবে, তেমনি দ্রুত বাস্তবায়নও করা সম্ভব হবে। তিনি বলেন, প্রতিবন্ধীদের প্রতি মানবিক সম্পর্ক ও তাদের প্রতি সহমর্মিতা পরিবার থেকেই শুরু করা উচিত। আর এটা সম্ভব হলে সমাজ ও রাষ্ট্রে প্রতিষ্ঠা হবে প্রতিবন্ধীদের অধিকার।

২০১৫ সালের ১২ থেকে ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত ‘প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ঢাকা সম্মেলনের কথা উল্লেখ করে সায়মা হোসেন বলেন, ওই সম্মেলনের পর দেশে প্রতিবন্ধীদের জন্য ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি হয়েছে। সরকারি-বেসরকারি উদ্যোগে প্রতিবন্ধীদের কল্যাণে নেয়া হয়েছে নানা পদক্ষেপ।

এর আগে সকালে সিডিডিতে পৌঁছলে সায়মা হোসেনকে স্বাগত জানান সংস্থাটির নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান ও স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান। এ সময় সায়মা হোসেন সিডিডির কার্যক্রমসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন এবং প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে সিডিডি’র ভূমিকার প্রশংসা করে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন