আজ প্রথম নারী ইঞ্জিনিয়ার্স কংগ্রেস
দেশে মোট প্রকৌশলী শিক্ষার্থীর ৩০ শতাংশ নারী
রাবেয়া বেবী১৪ নভেম্বর, ২০১৬ ইং
দেশে মোট প্রকৌশলী শিক্ষার্থীর ৩০ শতাংশ নারী
বর্তমানে দেশের মোট প্রকৌশলী শিক্ষার্থীর ৩০ শতাংশই নারী বলে জানিয়েছে বাংলাদেশ ইউনির্ভাসিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট)। সম্প্রতি বুয়েটের একটি পরিসংখ্যানে দেখা গেছে, স্নাতক পর্যায়ে মোট ৫২৮১ শিক্ষার্থীর মধ্যে চার হাজার ১৫৯ জন পুরুষ এবং এক হাজার ১২২ জন নারী। স্নাতোকত্তর পর্যায়ে পাঁচ হাজার ৪৫৪ জনের মধ্যে এক হাজার ২৭ জনই নারী। স্নাতক সম্পন্ন করে সাধারণত নারী শিক্ষার্থীরা এই পেশায় না থেকে ঝড়ে পরে। এই অবস্থা থেকে উত্তোরন ও নতুন নারী প্রকৌশলীদের উত্সাহিত করতে আজ সোমবার থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী প্রথম নারী ইঞ্জিনিয়ার্স কংগ্রেস।

২০১৩ সালে দেশে ট্রিপলি ওমেন ইন ইঞ্জিনিয়ারিং ইন বাংলাদেশ ইলিকট্রিক্যাল এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এন্ড সাইন্স বিষয় একটি কংগ্রেস আয়োজন করলেও নারী প্রকৌশলীদের জন্য এবছর প্রথম কংগ্রেসের আয়োজন করছে বুয়েরট ক্যারিয়ার ক্লাব।

ইন্ডাসট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং এর ৩য় বর্ষের নুজাত জাহান বললেন, পাশ করার পরে মেয়েদের কাজের সুযোগ ও পরিবেশ সব সময় অনুকূল থাকে না। সে যে বিষয় পড়ছে সে বিষয় চাকরির সুযোগগুলো হয় গাজিপুর ও সাভারে। তাই অনেকের পক্ষেই ঢাকা থেকে সেখানে গিয়ে কাজ করা হয়না। তখন তাকে ইঞ্জিনিয়ারিং ছেড়ে কর্পোরেট জবে প্রবেশ করতে হয়।এ কংগ্রেসে  অভিভাবকেরাও থাকবেন।

ক্যামিক্যাল ইঞ্জিনিয়ারিংএর ৩য় বর্ষের সুহা তাবিল বলেন, নারী ইঞ্জিনিয়ারা পেশা পরিবর্তন যাতে না করে সেজন্যই এই কংগ্রেস। আমরা আশাবাদি আমাদের উদ্দেশ্য সফল হবে। বুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম নারী অধ্যাপক এবং ২০১৬-আইট্রিপলি রিজিওনটেন (এশিয়া পেসিফিক) ওমেন ইন ইঞ্জিনিয়ারিং-এর সম্বয়ক ড. সেলিয়া শাহনাজ ইত্তেফাককে বলেন, স্কুল থেকেই মেয়েদের প্রকৌশল পেশাটির প্রতি আগ্রহী করতে প্রচারনা চালাতে হবে। আমরা শুধু মেয়েদের আর পরিবারকে উত্সাহিত করবো।

আজ ও আগামীকাল মঙ্গলবার এই কংগ্রেসে সমাজে প্রতিষ্ঠিত ও পথিকৃত্ নারী ইঞ্জিনিয়ার বিভিন্ন সেশনে অংশ নিয়ে বিভিন্ন বিষয় আলোচনা করবেন।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ নভেম্বর, ২০২০ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন