সবাই চায় বিচারক নিয়োগের আইন হোক ----------- প্রধান বিচারপতি
ইত্তেফাক রিপোর্ট০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, উচ্চ আদালতের বিচারক নিয়োগে আইন হোক এটা সকলেই চায়। আমি নিজেও চাই এই আইন হোক। তিনি বলেন, বিচারক নিয়োগের জন্য একটা আইন করা যায় কি না—এ বিষয়ে আইনমন্ত্রী আমার কাছে প্রস্তাব নিয়ে এসেছিলেন। আমি তাকে অভিনন্দন জানিয়েছি। ঐ আইনে আইনজীবী প্রতিনিধি ও বিচারকরা থাকবেন, ইংল্যান্ডসহ পৃথিবীর বিভিন্ন দেশে এ রকম আইন আছে। তবে এ আইন প্রণয়নে কিছুটা সময়ের প্রয়োজন। গতকাল বুধবার দেশীয় সাংস্কৃতিক পরিষদ আয়োজিত ‘ঐক্য, উন্নয়ন, আইনের শাসন প্রতিষ্ঠায় মাতৃভাষা ও দেশীয় সংস্কৃতির গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় প্রধান বিচারপতি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টে বিচারকের                স্বল্পতা রয়েছে। কয়েকজন অবসরে গেছেন আরো কয়েকজন বিচারক অবসরে যাবেন। বর্তমানে যে পদ্ধতিতে বিচারক নিয়োগ হচ্ছে তা যদি এখন বন্ধ করা হয় তাহলে বিচারক সংকট দেখা দেবে। স্থবিরতা আসবে বিচার কাজে। তিনি বলেন, আমি কথা দিয়েছিলাম আমরা বাংলায় রায় লেখার চর্চা করব। কিন্তু আমি দুঃখিত, সে কথা রাখতে পারিনি। বিভিন্ন কারণে এটা সম্ভব হচ্ছে না। তবে আশার খবর হাইকোর্টের বেশ কিছু বিচারক বাংলা ভাষায় রায় দিচ্ছেন।

প্রধান বিচারপতি বলেন, ‘হাইকোর্টের জামিন ও নিষেধাজ্ঞার আদেশ মামলার পক্ষগণকে দ্রুত জানিয়ে দেওয়ার বিষয়ে একটি সেল গঠনের বিষয়টি বর্তমানে মন্ত্রণালয়ে রয়েছে। এটা করা গেলেই যে দিন আদালতের আদেশ হবে সেদিন আপনারা ইন্টারনেটে তার কপি পেয়ে যাবেন। আইন মন্ত্রণালয় সহযোগিতা করলে এটা দ্রুত হয়ে যাবে।’

পরিষদের সভাপতি গৌরাঙ্গ চন্দ্র করের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ূন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন প্রমুখ। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন