সিলেটে ৪ ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা, একটি সিলগালা
ভ্রাম্যমান আদালতের অভিযান
সিলেট অফিস০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
সিলেটের ডায়াগনস্টিক সেন্টারগুলো জাল-জালিয়াতি করে অর্থ হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। কোথাও চিকিত্সক ছাড়াই টেকনিশিয়ান দিয়ে পরীক্ষা করানো হচ্ছে। কোথাও একজন চিকিত্সকের নামে ছয় রকমের স্বাক্ষর পাওয়া যাচ্ছে। এদের কর্মকাণ্ডে অনেক ডাক্তারও বিব্রত। এছাড়া ভুল রিপোর্ট দেওয়া, একজনের রিপোর্ট আরেকজনের সাথে গুলিয়ে ফেলা, পরীক্ষা-নিরীক্ষায় পুরোনো যন্ত্রপাতি ব্যবহারসহ নানা অনিয়মের প্রমাণ পেয়েছে ভ্রাম্যমাণ আদালত। গত শনিবার নগরীর চারটি ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে প্রায় ১৫ লাখ টাকা জরিমানা করে তারা। এ সময় সিলগালা করা হয় অপর একটি ডায়াগনস্টিক সেন্টার।

সূত্র জানায়, নগরীতেই ৬০টি ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবের বাইরেও অনুমোদন ছাড়া অনেক ডায়াগনস্টিক সেন্টার রয়েছে বিভিন্ন উপজেলায়। ডায়াগনস্টিক সেন্টারগুলোর বেশিরভাগেরই কোনো পরিবেশগত ছাড়পত্র নেই। এই পরিস্থিতিতে নগরীতে অভিযান চালায় র্যাব-৯ পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। এ সময় নানা অনিয়মের    দায়ে শাহজালাল মেডিক্যাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারকে ৮ লাখ টাকা, ন্যাশনাল ডায়াগনস্টিক সেন্টারকে ৪ লাখ টাকা, দি প্যাথলজি ল্যাব এন্ড ডায়াগনস্টিক ও নিরাময় ডায়াগনস্টিক সেন্টারকে দেড় লাখ টাকা করে জরিমানা করা হয়। এসময় নিউ ইবনে-সিনা ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দেওয়া হয়।

র্যাব-৯ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমের নেতৃত্বে ও স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট অফিসের সহযোগিতায় এ অভিযান পরিচালিত হয়। অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলম বলেন, অনেক প্রতিষ্ঠান চিকিত্সক ছাড়াই টেকনিশিয়ান দিয়ে পরীক্ষা করাচ্ছে। একজন চিকিত্সকের নামে ছয় রকমের স্বাক্ষরও পেয়েছি। এছাড়া সবখানেই মেয়াদ উত্তীর্ণ সরঞ্জামাদি ব্যবহার হচ্ছে। এসব সরঞ্জামাদি ব্যবহারে রোগীরা বিভিন্ন সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন বলে তার আশঙ্কা।

সিলেটের স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক গৌরমনি সিনহা এ ব্যাপারে ইত্তেফাককে বলেন, দেশব্যাপী আমাদের ‘কোয়ালিটি ইমপ্রুভমেন্ট কমিটি’ রয়েছে। বিভাগীয় কমিটির প্রধান হিসেবে আমি বেশ কয়েকবার টিম নিয়ে ডায়াগনষ্টিক সেন্টারগুলো পরিদর্শন করে তাদেরকে সতর্ক করেছি। কিন্তু তারা এ সব  শোনে না।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন