বরিশালের মোকাম ইলিশে সরগরম
১০ আগষ্ট, ২০১৭ ইং
শাহীন হাফিজ, বরিশাল অফিস

ভরা মৌসুমে এখানকার নদীতে ইলিশ না মিললেও সাগরে ইলিশ মেলায় বোর্ট ভর্তি ইলিশ নিয়ে হাসি-মুখে ফিরছেন জেলেরা। জেলেদের এ হাসি ছড়িয়ে পড়েছে এখানকার ইলিশ ব্যবসায়ী ও ক্রেতাদের মাঝে। চলতি সপ্তাহে প্রতিদিন গড়ে হাজার মণ করে সাগরের ইলিশ ধরা পড়ছে বলে জানিয়েছেন এখানকার মত্স্য আড়তদার সমিতির প্রচার সম্পাদক ইলিশ ব্যবসায়ী ইয়ার উদ্দিন সিকদার। তিনি জানান, বর্তমানে সাগরের যে ইলিশ মিলছে তা ৪শ থেকে ৫শ গ্রাম ওজনের; কিন্তু প্রতিদিন হাজার মণ করে সপ্তাহজুড়ে ইলিশ মেলায় জেলে ও পাইকাররাও ক্ষতি পুষিয়ে উঠতে শুরু করেছেন। সাগর থেকে ইলিশ নিয়ে ফেরা মনির মাঝি ইত্তেফাককে জানান, প্রত্যেকটি বোটে ১৭ থেকে ২০ মণ ইলিশ বোঝাই করে তারা মোকামে ফিরছেন। এতে তাদের খরচ শেষে লাভের পরিমাণ ভালো থাকছে। একাধিক জেলে জানান, সাইজে ছোট হলেও একেক চাকে প্রচুর ইলিশ মিলছে। দীর্ঘদিন পর তারা লোকসান পুষিয়ে লাভের মুখ দেখছেন। 

নদীর মিঠা পানির ইলিশ না মিললেও সাগরে ইলিশ মেলায় কিছুটা হলেও ক্ষতি পুষাতে পারছেন বলে জানান পোর্ট রোডের একাধিক ব্যবসায়ী। গতকাল সাগরের প্রতিমণ ইলিশ ১৭ হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যে বেচাকেনা হয়েছে।

প্রায় দেড় মাস আগে মৌসুম শুরু হলেও ইলিশ না মেলায় এখানকার মানুষ ইলিশের স্বাদ পায়নি। সাগরের নোনা পানির ইলিশের দাম কম হওয়ায় অনেকেই এখন কিনতে পারছেন। গতকাল বুধবার পোর্ট রোডের মোকামে সরেজিমেন গিয়ে দেখা গেছে, দাম কম হওয়ায় ৪/৫ জন মিলে এক, দেড় মণ করে কিনে ভাগ করে নিচ্ছেন। আবার খুচরা ২/৪ কেজি যারা ক্রয় করে থাকেন তারাও প্রয়োজন মতো ইলিশ ক্রয় করছেন।

নগরীর পুরানপাড়া এলাকার মো. জাহাঙ্গীর হোসেন জানান, তিনি ৫শ গ্রাম ওজনের এক হালি ইলিশ এক হাজার টাকায় ক্রয় করেছেন। নদীর ইলিশ হলে ১৫শ টাকায়ও কিনতে পারতেন না। একই মতামত পোর্ট রোডের এ বৃহত্ পাইকারি বাজারে ইলিশ কিনতে আসা ক্রেতাদের। একাধিক ক্রেতা জানান, তারা বিভিন্ন মাধ্যমে সংবাদ পেয়ে ক্রয় করতে এসেছেন। দাম কম হওয়ায় একটু বেশি পরিমাণে কিনে নিয়ে যাচ্ছেন। ব্যবসায়ীরা জানান, সাইজে ছোট এবং দামও কম, তাই নগরী ও আশপাশের এলাকা থেকে স্বল্প আয়ের ক্রেতারা বেশি পরিমাণ ইলিশ কিনে নিচ্ছেন। মত্স্য আড়তদার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নীরব হোসেন টুটুল জানান, সাগরে হঠাত্ ইলিশ মেলায় প্রথম দিন একটু সমস্যা হলেও পরবর্তীতে শ্রমিকরা দিন-রাত কাজ করায় প্রয়োজনীয় বরফ পাওয়া গেছে।

মত্স্য ব্যবসায়ীরা জানান, দৈনিক হাজার মণ করে সাগরের ইলিশ আশায় মিঠা পানির যেটুকু ইলিশ এসেছে তার দামও কিছুটা কম ছিল। এক কেজি থেকে ১২শ গ্রাম ওজনের ইলিশ গতকাল বিক্রি হয়েছে প্রতি মণ ৬০ হাজার টাকা, এক কেজি ওজনের ইলিশ প্রতিমণ ৫৫ হাজার টাকা, এলসি ৬শ থেকে ৯৫০ গ্রাম প্রতি মণ ৩৪ হাজার টাকা ও ছোট সাইজের ইলিশ প্রতি মণ ২২ হাজার টাকা।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১০ আগষ্ট, ২০২০ ইং
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৯
এশা৭:৫৭
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৪
পড়ুন