রোহিঙ্গা শরণার্থীদের পরিচয়পত্র দেবে সরকার :স্বরাষ্ট্রমন্ত্রী
বিমান, নৌ, সড়কপথে ভ্রমণে নিষেধাজ্ঞা
বিশেষ প্রতিনিধি১১ সেপ্টেম্বর, ২০১৭ ইং
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জাতিগত সহিংসতায় মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীদের নিবন্ধনের মাধ্যমে পরিচয়পত্র দেবে সরকার। এদের আশ্রয় দিতে কক্সবাজারে দুই হাজার একর জমির ওপর একটি ক্যাম্প খোলা হচ্ছে। বাংলাদেশের অভ্যন্তরে রোহিঙ্গা জনগোষ্ঠীর অনুপ্রবেশ নিয়ে সীমান্তবর্তী এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে গতকাল রবিবার বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভা শেষে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গারা সারা দেশে যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য বিমান, নৌ ও সড়ক পথে তাদের ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। যে কোন ধরনের পরিবহনে তারা ভ্রমণ করতে পারবেন না। আর পরিচয়পত্র ছাড়া কেউ দেশি ও আন্তর্জাতিক কোনো সাহায্য সহযোগিতা পাবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দুই লাখ ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। এ সংখ্যা আরো বাড়তে পারে। তাদের বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট নেওয়া হবে। তাদের দেওয়া হবে আইডি কার্ড। পাশাপাশি তৈরি করা হবে ডাটাবেজ।

তিনি আরও বলেন, কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালংয়ের কাছে ২ হাজার একর জায়গা রোহিঙ্গা শরণার্থীদের জন্য আশ্রয় ক্যাম্প স্থাপন করা হবে। সেখানে কাঁটাতারের বেড়া দিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করা হবে। প্রয়োজনে আরো জমি বরাদ্দ করা হবে বলে আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ সেপ্টেম্বর, ২০২১ ইং
ফজর৪:২৭
যোহর১১:৫৬
আসর৪:২৩
মাগরিব৬:১০
এশা৭:২৩
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৫
পড়ুন