কর্ণফুলীতে টানেল :ভূমি অধিগ্রহণে দীর্ঘসূত্রতা
নির্ধারিত মেয়াদে প্রকল্প বাস্তবায়ন নিয়ে সংশয়
নির্ধারিত মেয়াদে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ নিয়ে সংশয় দেখা দিয়েছে। এক বছরের অধিক সময় অতিবাহিত হলেও এখনো প্রকল্পের ভূমি অধিগ্রহণ করা যায়নি। দুই বছর আগে চট্টগ্রাম জেলা প্রশাসনকে ভূমি অধিগ্রহণ বাবদ প্রায় আড়াই কোটি টাকা প্রদান করা হয়েছে। ভূমি অধিগ্রহণ নিয়ে দীর্ঘসূত্রতার জন্য জেলা প্রশাসনের সংশ্লিষ্টদের দায়ী করেছেন প্রকল্প সংশ্লিষ্টরা। এদিকে দীর্ঘদিন পর প্রকল্পের অর্থ ছাড় নিয়ে জটিলতা কেটে গেছে। ফলে প্রকল্প বাস্তবায়নে অর্থ নিয়ে আর সমস্যা থাকলো না।

জানতে চাইলে প্রকল্পের উপ-পরিচালক প্রকৌশলী রবিউল ইসলাম ইত্তেফাককে বলেন, ‘প্রকল্পের জন্য ১৭৪ একর ভূমি অধিগ্রহণ প্রয়োজন। কিন্তু এখনো জেলা প্রশাসন আমাদের কোনো জায়গা অধিগ্রহণ করে বুঝিয়ে দেয়নি। দুই বছর আগে ভূমি অধিগ্রহণের জন্য আড়াই কোটি টাকা জেলা প্রশাসনকে দেওয়া হয়েছে। পিডিবি ও নৌবাহিনীর সাথে আমরা নিজ উদ্যোগে আলোচনা করে প্রকল্পের যন্ত্রপাতি রাখা ও আবাসনের জন্য কিছু জায়গা নিয়েছি। ফলে ভূমি জটিলতায় নির্ধারিত মেয়াদে টানেল নির্মাণ নিয়ে সংশয় দেখা দিয়েছে।’

এদিকে ভূমি অধিগ্রহণের অগ্রগতি বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মোমিনুর রশিদ ইত্তেফাককে বলেন, ‘ভূমি অধিগ্রহণ নিয়ে কোনো সমস্যা নেই। প্রকল্পের সব ভূমি অধিগ্রহণ হয়ে গেছে। ভূমি অধিগ্রহণ না হওয়ার  অভিযোগ সঠিক নয়।’

ভূমি অধিগ্রহণ ছাড়াও এর আগে প্রকল্পের অর্থ ছাড় নিয়েও জটিলতা দেখা দেয়। এখন পর্যন্ত প্রকল্পের কোনো অর্থ ছাড় দেয়নি চায়না এক্সিম ব্যাংক। তবে প্রকল্পের ডিপিডি জানান, সম্প্রতি চায়না এক্সিম ব্যাংক ‘মোবিলাইজেশন মানি’ ছাড় দিয়েছে। ফলে এখন থেকে প্রকল্পের মেয়াদ ধরা হবে। আগামী চার বছরের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করা হবে।

প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, ডিএপি ও কাফকো সার-কারখানা মাঝামাঝি স্থানে প্রকল্পে সাইট অফিস, আবাসস্থল ও যন্ত্রপাতি রাখার জন্য মাটি ভরাটের কাজ চলছে। নদীর পশ্চিম পাশে পতেঙ্গা এলাকায় নির্মাণ সরঞ্জাম ও আবাসনের ব্যবস্থা করা হয়েছে। প্রকল্পে ড্রেজিং কাজ করতে নদীর দুই তীরে ১৩৩ কেভির বৈদ্যুতিক সঞ্চালন লাইন করা হচ্ছে। ২১ কিলোমিটার দীর্ঘ সঞ্চালন লাইনে ব্যয় হবে ৮৭ কোটি টাকা।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন