‘এরিকোর শাখা অফিস থাকবে সারাবিশ্বে
০৫ এপ্রিল, ২০১৮ ইং
‘এরিকোর শাখা অফিস থাকবে সারাবিশ্বে

রাবেয়া বেবী

২০১১ সালের কথা, তখন পলাশ খুলনায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি কলেজে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিষয়ে স্নাতকের (সম্মান) শিক্ষার্থী। সেই সময় তার বিভাগের বড় ভাইয়েরা আইটি নির্ভর বিভিন্ন কাজ করে আয় করছিলেন। এতে অনুপ্রানিত হয়ে পলাশ প্রতিষ্ঠা করেন এরিকো নামের আইটি নির্ভর একটি কোম্পানি। স্নাতক শেষ হতে না হতেই তার কোম্পানি একটার পর একটা কাজ পেতে থাকে। কাজের ব্যস্ততার জন্যই তার আর মাস্টার্স করা হয়নি। তবে এই কাজই তাকে এমন সাফল্য দিয়েছে যে তিনি আর অন্য কোন কাজের চেষ্টা করেননি। আজ পলাশের এরিকোতে কাজ করছেন ১০জন আইটি এক্সপার্ট। তাদের বেশিরভাগ কম্পিউটার বিষয়ে পড়াশুনা করা বাকিরা অন্য বিষয়ের। বিষয় যাই হোক সবাইকে পলাশ নিজে প্রশিক্ষনের মাধ্যমে এই কাজে যুক্ত করেন। আর নিজে হয়ে ওঠেন একজন আইটি নির্ভর উদ্যোক্তা।

এরিকোর প্রতিষ্ঠাতা সিইও পলাশ প্রসেনজিত্ মালাকার স্বপ্ন দেখছেন অনেক বড়। ইতোমধ্যে তিনি ‘এরিকো আইটি ডট কম’ কোম্পানির শাখা অফিস ভারতে প্রতিষ্ঠার জন্য কথাবার্তা শুরু করেছেন। পলাশের স্বপ্ন একদিন তার আইটি নির্ভর কোম্পানির শাখা অফিস হবে বিশ্বের সব দেশে। পশ্চিমা দেশগুলোতেতো থাকবেই। এরিকোর পাশাপাশি এখন তার ‘বিশ্ব বাজার’ নামক একটি আইটি নির্ভর অনলাইন বিক্রয় প্রতিষ্ঠানও আছে। এখানে জীবনযাপনের অনেক পণ্য বিক্রয় করা হয়।

এরিকোর কাজ কি এমন প্রশ্ন করলে পলাশ বলেন, তারা সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েবসাইট ডেভেলপমেন্ট এন্ড ডিজাইন, গ্রাফিকস ডিজাইন ও ডাটা এন্ট্রির কাজ করেন। কেন এই পেশায় এলেন প্রশ্ন করলে তিনি বলেন, এই পেশার একটি উজ্জ্বল ভবিষ্যত্ আছে। তাই আমি অন্য কোন দিকে যাওয়ার আগ্রহ বোধ করিনি। এখানেই আমার অর্থনৈতিক সাফল্য এসেছে। আমি মনে করি,  কেউ শিক্ষার্থী অবস্থায় কাজ করেও আইটি নির্ভর পেশা গ্রহন করতে পারে।  ঘরে বসেও শিক্ষার্থী অবস্থায় ৫ হাজার টাকা থেকে ১৫ লাখ টাকা আয় করা সম্ভব।

তিনি আরও বলেন, পশ্চিমা দেশগুলোতে আমাদের দেশের আইটি উদ্যোক্তাদের চাহিদা অনেক। কারন আমরা অন্যদের চেয়ে স্বল্প পারিশ্রমিকে কাজ করি। স্বল্প পারিশ্রমিক হলেও তা আমাদের দেশের প্রেক্ষাপটে যে কোন পেশার তুলনায় বেশি। পলাশ বলেন, আমাদের দেশের ছেলেরা এখন এই পেশায় অনেক এগিয়েছে। পশ্চিমা দেশগুলোর কাছে ফিলিপাইন, ভারত,পাকিস্তান, শ্রীলংকা, নেপালের চাহিদা বেশি। বাংলাদেশ কাজ পাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে আছে। আমি চাই আমরা আরও বেশি আইটি নির্ভর কাজে এগিয়ে গিয়ে প্রথম স্থান অধিকার করবো। পলাশের এরিকোতে ভিজিট করা যাবে www. arichoit.com এবং বিশ্ব বাজারে ভিজিট করতে লগইন করুন wwwbishwabazaar.com

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৫ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:৩০
যোহর১২:০২
আসর৪:৩০
মাগরিব৬:১৯
এশা৭:৩২
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৬:১৪
পড়ুন