ব্রাহ্মণবাড়িয়ায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল নির্মাণে অনিয়ম
ব্যবস্থা নিতে আইএমইডির সুপারিশ
আলাউদ্দিন চৌধুরী৩০ এপ্রিল, ২০১৮ ইং
অনুমোদন ছাড়াই নকশা পরিবর্তন ও ভবনের ভিতসহ অন্যান্য তলার আয়তন কমিয়ে নির্মাণ করা হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল। আটতলা ফাউন্ডেশনের ভবনটির চারতলা পর্যন্ত নির্মাণ কাজ এরই মধ্যে শেষ হয়েছে। কিন্তু অভিযোগ করা হচ্ছে, ভবন নির্মাণের কার্যাদেশ দেওয়ার সময় ডিপিপিভুক্ত কিছু আইটেম বাদ রাখা হয়েছে। এর সঙ্গে অস্বাভাবিক অতিরিক্ত মূল্যে ক্রয়চুক্তি ও অর্থ ব্যয় করারও অভিযোগ রয়েছে। বাস্তবায়ন পর্যায়ে সকল অনুশাসনের ব্যত্যয় ঘটিয়ে ভবন নির্মাণ করা হচ্ছে— এমন অভিযোগ করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। গত ফেব্রুয়ারি মাসে প্রকল্পটি সরেজমিন পরিদর্শন শেষ করে সম্প্রতি এ সুপারিশ করা হয়েছে।

আইএমইডির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নির্মাণ কাজ বাবদ জানুয়ারি ২০১৮ পর্যন্ত অর্থ ব্যয় করা হয়েছে ৪ কোটি টাকা এবং বাস্তব অগ্রগতি প্রায় ৫৫ শতাংশ। বাস্তবায়ন                 পর্যায়ে ভবনটির স্থাপত্য নকশা ও কাঠামোগত নকশা পরিবর্তন করা হয়েছে। বাস্তবায়ন পর্যায়ে পূর্ত ও নির্মাণ কাজ অনুমোদিত সংস্থানের বিপরীতে ৮৫৮ দশমিক ৩৭ স্কয়ার মিটার কম করা হয়েছে। অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ সংস্থানের বিপরীতে ৪৯ দশমিক ৪১ স্কয়ার মিটার কম করা হয়েছে। এর মূল্য প্রায় তিন কোটি টাকা। সাব-স্টেশন বিল্ডিং, গেট এন্ড সেন্ট্রি পোস্ট, সারফেস ড্রেন, সেপটিক ট্যাংক নির্মাণ, ৫০০ কেভিএ জেনারেটর, ২টি লিফট বাদ রেখে কার্যাদেশ দেওয়া হয়েছে। ফায়ার এক্সিসটিং ৫০টির বিপরীতে ২৫টি, ৫৫ টনের বিপরীতে ৭ টন এসি কম ক্রয় করা হচ্ছে। তবে ব্রাহ্মণবাড়িয়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কবির হোসেন ইত্তেফাককে বলেন, ভবন নির্মাণে কোনো অনিয়ম হয়নি। পরিকল্পনা অনুযায়ী সবকিছু নির্মাণ করা হচ্ছে।

৫০ বেডের হাসপাতালটিতে হূদরোগীদের জন্য প্রয়োজনীয় আধুনিক টেস্টের সুযোগ তৈরি ছাড়াও ৩০ শতাংশ দরিদ্র রোগীর বিনামূল্যে সেবা প্রদানের লক্ষ্য রয়েছে। সরকারের আর্থিক সহায়তায় সমাজ সেবা অধিদপ্তরের মাধ্যমে ২৪ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে জুলাই ২০১৬ হতে জুন ২০১৯ মেয়াদে বাস্তবায়নের জন্য প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পে ফাউন্ডেশনের নিজস্ব তহবিল হতে সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য রয়েছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন