সুন্দরবনে টেলিটকের নেটওয়ার্ক বিপর্যয়
ঠিকমত জ্বালানি পৌঁছানো কঠিন :টেলিটক এমডি
সরকারি সিদ্ধান্তে সুন্দরবনের মধ্যে রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটকের নেটওয়ার্ক বিস্তৃত করা হয়েছে। অন্য কোনো মোবাইল ফোন অপারেটরের এখানে কোনো নেটওয়ার্ক নেই। ফলে সুন্দরবন এলাকায় টেলিটকের নেটওয়ার্কের উপর সবাই নির্ভরশীল। কিন্তু অধিকাংশ সময় এখানে টেলিটকের নেটওয়ার্ক থাকে না। ফলে বিপাকে পড়ছেন মত্সজীবী, বনকর্মী, বনজীবী থেকে শুরু করে সরকারি বিভিন্ন অফিসের কর্মী। এতে করে সুবিধা নিচ্ছে জলদস্যু-বনদস্যুরা।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাহাবুদ্দিন ইত্তেফাককে বলেন, সুন্দরবন এলাকার মধ্যে টেলিটকের ৬টি টাওয়ার আছে। এগুলোতে অধিকাংশ সময় বিদ্যুত্ থাকে না। ফলে জেনারেটর দিয়ে টাওয়ারগুলো সচল রাখতে হয়। কিন্তু সব সময় জেনারেটর চালানো সম্ভব হয় না। কারণ সেখানে জ্বালানি পাঠানো কঠিন। সপ্তাহে দু’একদিন পুলিশের সহযোগিতা নিয়ে জ্বালানি পাঠাতে হয়। এ কারণে হয়তো অনেক সময় নেটওয়ার্ক থাকে না। জ্বালানি শেষ হয়ে গেলেই জেনারেটর বন্ধ হয়ে যায়, নেটওয়ার্ক চলে যায়।

কটকা অভয়ারণ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, দীর্ঘদিন টেলিটকের কটকার টাওয়ারে নেটওয়ার্ক স্বাভাবিক না। ফলে বিভাগীয় যোগাযোগ ব্যবস্থাও ব্যাহত হচ্ছে। দুবলা ফরেস্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা সাদেক মাহমুদ জানান, টেলিটকের নেটওয়ার্ক প্রায়ই থাকে না। ফলে বনজীবী, জেলেদের যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে। দুবলা ফিশার মেন গ্রুপের সাধারণ সম্পাদক ও মত্স্য ব্যবসায়ী কামাল উদ্দিন আহমেদ বলেন, জেলে, মত্স্য ব্যবসায়ী, বন বিভাগসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা টেলিটক ব্যবহার করেন। তিন-চার মাস ধরে নেটওয়ার্ক অনিয়মিত হয়ে গেছে। সুন্দরবনে নেটওয়ার্ক স্বাভাবিক করার দাবিও তার।

টেলিটক এমডি বলেন, সুন্দরবনের কটকায় যে টাওয়ারটি আছে সেখানে সোলার ও জেনারেটর ব্যবস্থা আছে। রাতে সোলারে কাজ করে না। ফলে জেনারেটর বন্ধ হয়ে গেলে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যায়। তিনি বলেন, সুন্দরবন এলাকায় ৬টি টাওয়ারের পাশাপাশি আরো ৭টি টাওয়ার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু বন বিভাগের পক্ষ থেকে আপত্তি দেওয়া হয়েছে। তারা গবেষণা করে দেখছেন, টাওয়ারের রেডিয়েশনের কারণে জীবজন্তুর কোনো ক্ষতি হয় কি-না। এরপরই তারা ওই টাওয়ারগুলো স্থাপনের অনুমতি দেবেন। ওই ৭টি টাওয়ার স্থাপন করা গেলে ওই এলাকায় আর নেটওয়ার্কের সমস্যা থাকবে না।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন