স্থানীয়দের অর্থায়নে খালে ব্রিজ নির্মাণ
২৬ আগষ্ট, ২০১৮ ইং
 চন্দনাইশ (চট্টগ্রাম) সংবাদদাতা

চট্টগ্রাম জেলার চন্দনাইশ পৌরসভার মধ্য দিয়ে প্রবাহিত বরুমতি খালের উপর স্থানীয় বাসিন্দাদের অর্থায়নে নির্মাণ করা হচ্ছে ব্রিজ। পৌরসভার ৮ ও ৯ নং ওয়ার্ডের বাসিন্দাদের চলাচলের সুবিধার্থে বরুমতি খালের উপর তালুকদার পাড়া জামে মসজিদ সংলগ্ন স্থানে নির্মাণ করা হচ্ছে ব্রীজটি। ব্রীজটি নির্মাণ করতে ব্যয় হবে প্রায় ১৪-১৫ লাখ টাকা। দুই ওয়ার্ডের খালের তীরবর্তী বাসিন্দা চাঁদা তুলে নিজ উদ্যোগে এ ব্রীজটি নির্মাণ কাজ শুরু করেছে।

জানা যায়, বরুমতি খালের এ অংশে দীর্ঘদিন ধরে কোনো ধরনের ব্রীজ না থাকায় এলাকার লোকজনকে কৃষিজমিতে এবং শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষত বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলে এ সমস্যা প্রকট আকার ধারণ করে। বরুমতি খালের দুই পাড়ে তালুকদার পাড়া, ছৈয়দ মোহাম্মদপাড়া, জান মোহাম্মদপাড়া, আলী মিয়া বাপের বাড়িসহ প্রায় ছয় শতাধিক পরিবারের আড়াই হাজার অধিক লোকের বসবাস। খালের উপর ব্রীজ না থাকায় দীর্ঘদিন ধরে তাদেরকে অসহায় অবস্থায় দিন কাটাতে হচ্ছে। বর্ষাকালে পড়তে হয় চরম দুর্ভোগে।

স্থানীয় বাসিন্দা মনছেপ আলী ও নাদের মিয়া অভিযোগ করে বলেন, পৌর মেয়র ও জাতীয় সংসদ সদস্যরা নির্বাচনের সময় নানা প্রতিশ্রুতি দিলেও কাজের কাজ হয়নি। যার কারণে স্থানীয়রা প্রত্যেক পরিবার থেকে চাঁদা তুলে এ ব্রীজটি নির্মাণ কাজ শুরু করেছেন। বর্তমানে ব্রীজটির চারটি পিলার তৈরি করে অর্থ সঙ্কটের কারণে বাঁশের বেড়া দিয়ে চলাচল করছেন লোকজন।

ওয়ার্ড কাউন্সিলর খোরশেদুল আলম সবুজ জানান, ব্রীজটি নির্মাণ করা হচ্ছে বলে লোকমুখে শুনেছি। তবে কে বা কারা করছেন তা তিনি জানেন না। এ ব্যাপারে পৌর মেয়র মাহাবুবুল আলম খোকার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, এই ব্রীজটিসহ তিনটি ব্রীজ নির্মাণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বরাদ্দের অনুমোদনের জন্য পাঠানো হলে দুটি অনুমোদন হলেও এটি বাদ পড়ে। তবে তিনি স্থানীয়দের উদ্যোগে ব্রীজটি নির্মাণ করা হচ্ছে বলে শুনেছেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন