দৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৬ শতাধিক যানবাহন
শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি বন্ধ
রাজবাড়ী প্রতিনিধি০৬ অক্টোবর, ২০১৮ ইং
দেশের দক্ষিণাঞ্চলের গুরুত্বপূর্ণ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলাধীন দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ঘাট ও নদীতে নাব্য সংকটের কারণে দৌলতদিয়া ঘাটে নদী পারের অপেক্ষায় রয়েছে ৬ শতাধিক যানবাহন। এতে করে প্রতিনিয়তই দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রী ও চালকরা। বিআইডব্লিউটিএ- কর্তৃক দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৭টি ড্রেজার দিয়ে পদ্মা নদীতে পলি খনন কাজ শুরু করেছে।

জানা গেছে, দৌলতদিয়া ফেরি ঘাট থেকে শুক্রবার বিকাল ৫টা নাগাদ যানবাহনের সারি ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পদ্মার মোড় এলাকা পর্যন্ত ৫ কিলোমিটার ছড়িয়ে যায়। এখানে দেড় শতাধিক বাস, ৪ শতাধিক পণ্যবাহী ট্রাক, শতাধিক কাঁচামাল ভর্তি ট্রাক আটকা পড়ে। দৌলতদিয়া ঘাটে দায়িত্বরত রাজবাড়ী ট্রাফিক পুলিশের টিএসআই মো. আনোয়ার হোসেন জানান, মহাসড়কে যানবাহন নিয়ন্ত্রণে রাখতে দৌলতদিয়া ঘাটের টার্মিনালে দেড় শতাধিক যানবাহন আটক রাখা হয়েছে। অপর দিকে রাজবাড়ীর আহলাদীপুর হাইওয়ে থানার সামনে শতাধিক পণ্যবাহী ট্রাক আটক করে রেখেছে পুলিশ। ঘাট থেকে নির্দেশ পেলেই পর্যায়ক্রমে ছেড়ে দেওয়া হবে বলে জানান আহলাদীপুর হাইওয়ে থানা পুলিশের ওসি মো. মাসুদ পারভেজ ভুঁইয়া।

সরেজমিন ঘুরে দেখা গেছে, গত কয়েক দিন ধরে পদ্মা-যমুনা নদীর পানি অস্বাভাবিক গতিতে কমতে শুরু করেছে। সেই সাথে তীব্র স্রোতে বয়ে আসা পলি ঘাট এলাকার ফেরি চলাচলের চ্যানেল ও বেসিনে জমে নাব্য সংকটের সৃষ্টি হচ্ছে। ফলে দৌলতদিয়ার ১নং, ২নং ঘাট এলাকায় একটি করে এবং ৫ ও ৬নং ঘাটের মাঝামাঝি ২টি ড্রেজারসহ মোট ৪টি ড্রেজার বসিয়ে বেসিনের গভীরতা বৃদ্ধি ও চ্যানেল তৈরির জন্য ড্রেজিং করা হচ্ছে। ড্রেজিং কাজের জন্য ফেরিগুলো স্বাভাবিকভাবে চলাচল করতে পারছে

শিমুলিয়ায় ফেরি চলাচল বন্ধ

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি সার্ভিস নাব্য সংকটে বন্ধ রয়েছে। পারাপারের অপেক্ষায় মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে সারি বেঁধেছে শতাধিক যানবাহন। বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের উপ-মহাপরিচালক সৈয়দ শাহ বরকত উল্লাহ শুক্রবার জানান, নদীতে পানির গভীরতা কমে যাওয়ায় লৌহজং টার্নিং পয়েন্ট এবং এর কাছের নতুন চ্যানেলেও একই সমস্যায় ফেরি চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। আর যতটুকুই সীমিত আকারে চলছিল ড্রেজিংয়ের কারণে চ্যানেলে প্রবেশ করা যাচ্ছে না। তাই ঝুঁকি এড়াতে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এই রুটের ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন