ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের¬ সংখ্যা বেড়ে ২৫
ঘর-বাড়ি ছাড়া ৩ লাখ মানুষ
ইত্তেফাক ডেস্ক১২ নভেম্বর, ২০১৮ ইং
ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের¬ সংখ্যা বেড়ে ২৫
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। প্যারাডাইস শহরটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। শহরটিতে শনিবার ১৪ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। এখানেই নিহত হয়েছে ২৩ জন। বাকি দুইজন নিহত হয়েছে মালিবু শহরে। প্রায় ৩ লাখ মানুষ ঘর-বাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। খবর বিবিসি’র

ভয়াবহ দাবানলের হানায় নিখোঁজ রয়েছে আরো অন্তত ৩৫ জন। প্যারাডাইস শহরে প্রধান দাবানল ক্যাম্প ফায়ারের হানায় এক লাখ এক জায়গা পুড়ে গেছে। শহরটির মাত্র ২০ ভাগ বাকি আছে। দমকল কর্মীদের প্রধান জানিয়েছেন, এই দাবানল নিয়ন্ত্রণে আনতে তিন সপ্তাহের বেশি সময় লাগতে পারে। শনিবার পর্যন্ত সম্পূর্ণ ভস্মীভূত ৭ হাজার ঘরবাড়ি। এই তথ্য জানিয়েছে বিউট কাউন্টির শেরিফের দপ্তর। শেরিফ কোরি হানিয়া বলেছেন, এতো মারাত্মক দাবানল এর আগে দেখেনি ক্যালিফোর্নিয়াবাসী। গাঢ় কমলা ধোঁয়ায় ঢেকে গেছে পুরো এলাকা। শনিবার রাতভোর প্যারাডাইস, মালিবু এবং সংলগ্ন এলাকা থেকে অন্তত দেড় লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

উলসি দাবানল মাত্র ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ৩৫ হাজার একর ভূমি গ্রাস করে নিয়েছে। শনিবারের মধ্যে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার দু’টি দাবানলে পুড়ে ছাই লস অ্যাঞ্জেলস এবং ভেঞ্চুরা কাউন্টির ৪০ হাজার একরেরও বেশি ভূমি। দমকলকর্মীরা জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল থেকে যে দাবানল লেগেছিল তা বিন্দুমাত্র নিয়ন্ত্রণে আসেনি। উল্টো এর তীব্রতা বেড়ে চলছে।

শুক্রবার দ্বিতীয় দাবানল লাগে আমেরিকার উচ্চবিত্ত এবং তারকাদের প্রিয় প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী জনবহুল শহর মালিবুতে। ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া উষ্ণ সান্টা অ্যানা হাওয়ার দাপটে সেই দাবানল ধেয়ে যায় লাগোয়া শহর ক্যালাব্যাসাসের দিকে। প্রথমে সড়কের কাছের জঙ্গলে দাবানল লাগলেও কয়েক মুহূর্তের মধ্যেই তা পাহাড়ের উপর দিকে উঠতে থাকে। এই শহর দু’টির প্রায় সব বাড়ি বিলাসবহুল। মালিবুতে কয়েকশ’ হলিউড তারকার বাড়ি। এখানেই থাকেন সঙ্গীতশিল্পী লেডি গাগা। ক্যালাব্যাসাসে থাকেন কিম কারদাশিয়ান। গাগা এবং কিমসহ বহু তারকার বাড়িই চলে গেছে দাবানলের গ্রাসে। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন বনকর্মকর্তারা।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১২ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন