মত্স্য সংশ্লিষ্ট তথ্য ও সেবা দেবে মোবাইল অ্যাপ ড. ফিশ
গাজীপুরের লতিফুর রহমানের উদ্ভাবন
মত্স্য সংশ্লিষ্ট তথ্য ও সেবা দেবে মোবাইল অ্যাপ ড. ফিশ
খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ ও তথ্য প্রযুক্তির মাধ্যম মত্স্য সংশ্লিষ্ট সেবা আরো সহজতর ও গতিশীল করতে উদ্ভাবন হলো মোবাইল অ্যাপ “Dr. Fish—ড. ফিশ”। গাজীপুরের কালীগঞ্জ উপজেলা মত্স্য অফিসার মো. লতিফুর রহমান এ অ্যাপ উদ্ভাবন করেন। এখানে মাছের ডাক্তার হিসেবে সেবা প্রদান করবেন মো. লতিফুর রহমান ও বাগেরহাট জেলার মোল্লারহাট উপজেলার সিনিয়র মত্স্য অফিসার রাজকুমার বিশ্বাস।  

জানা গেছে, এই অ্যাপটি ব্যবহারের মাধ্যমে রোগাক্রান্ত মাছ, পুকুরের পানির রং ও পুকুরের অবস্থার ছবি পাঠানো যাবে মত্স্য অফিসারের কাছে। একইসঙ্গে অডিও অথবা ভিডিও কলের মাধ্যমে সরাসরি ওই বিষয়ে আলাপ করা যাবে। এর ফলে মত্স্য চাষিরা সঠিক সময়ে সঠিক সেবা পাবেন। মুক্তি পেতে পারেন আর্থিক ক্ষতি থেকে।

কালীগঞ্জ উপজেলা মত্স্য অফিসের এক জরিপে দেখা গেছে, আগে একজন মত্স্য চাষিকে মত্স্য পরামর্শ সেবা গ্রহণের জন্য মত্স্য অফিসে যেতে হতো। এতে ৫০-৩০০ টাকা খরচ হতো যাতায়াতের পেছনে, সময়ও বেশি লাগতো। এখন অ্যাপটি ব্যবহারের ফলে চাষি যেকোনো স্থানে বসে ১—১০ টাকা খরচ করে মাত্র ৫—১০ মিনিটের মধ্যেই তার সমস্যার কার্যকর সমাধান পাবেন। এছাড়া সময় মতো সঠিক পরামর্শ পাওয়ার ফলে মাছের মৃত্যু হ্রাস হবে। 

 এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা মত্স্য অফিসার মো. লতিফুর রহমান বলেন, মত্স্য চাষিরা অনেক সময় দূরবর্তী এলাকা থেকে যাতায়াত ভাড়ার কথা চিন্তা করে মত্স্য অফিসে সেবা নিতে আসতে চান না। আবার অনেক সময় মৃত মাছ মত্স্য অফিসে আনতে আনতে পচে যাওয়ায় রোগ শনাক্তকারী বৈশিষ্ট্য নষ্ট হয়ে যায়। অনেক সময় দেখা যায় মত্স্য চাষিরা মত্স্য অফিসে সেবা নিতে আসে, কিন্তু দাপ্তরিক কাজে মত্স্য কর্মকর্তারা ব্যস্ত থাকলে চাষিরা সেবা না নিয়েই ফিরে যান। এতে করে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। মূলত মত্স্য চাষিদের সঠিক পরামর্শ প্রদানের ফলে যাতে মাছের মৃত্যু হ্রাস  ও চাষির আর্থিক ক্ষতি হ্রাস পায় সে লক্ষ্যে ‘ড. ফিশ’ উদ্ভাবন করা হয়েছে । তিনি আরো জানান, অ্যাপটি তৈরির ব্যাপারে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মু. মুশফিকুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প তাকে বিভিন্ন প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন।  

উপজেলার নির্বাহী অফিসার খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, মত্স্য সংশ্লিষ্ট সেবা সহজলভ্য করা, সেবার মানের উত্কর্ষতা বৃদ্ধি এবং তাত্ক্ষণিক সেবা প্রাপ্তি নিশ্চিতকরণের ক্ষেত্রে মোবাইল অ্যাপ ড. ফিশ অনন্য মাত্রা ও গতি সঞ্চার করবে বলে আশা করছি।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১২ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন