নারী উদ্যোক্তাদের জন্য
‘আইডিএলসি পূর্ণতা’
১৫ জুন, ২০১৫ ইং
‘আইডিএলসি পূর্ণতা’
নারী উদ্যোক্তাদের আর্থিকসহ সব ধরনের সহযোগিতা করতে ‘আইডিএলসি পূর্ণতা’ নামে সেবা কার্যক্রম চালু করেছে নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। জানাচ্ছেন সেলিম হোসেন

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, নারীদের সব কাজের স্বীকৃতি মিললে অর্থনৈতিক ক্ষেত্রে তাদের আসন আরও ওপরে থাকতো। নারী উদ্যোক্তাদের যে ধরনের সহায়তা দেয়া দরকার আমরা তা দিতে পারিনি। ‘আইডিএলসি পূর্ণতা’র কথা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জানালে তারাও উত্সাহিত হবে। এতে সুফল পাওয়া যাবে।  

পূর্ণতা প্রকল্পের আওতায় নারী উদ্যোক্তাদের ঋণের পাশাপাশি ব্যবসায়িকভাবে প্রতিষ্ঠিত করতে ডিপোজিট সুবিধা, সব উদ্যোক্তার মধ্যে পারস্পরিক যোগাযোগ সম্পর্ক স্থাপন, বীমা সুবিধা দেয়া, বিভিন্ন প্রশিক্ষণ সহায়তা, অনলাইনে পণ্য বিপণনের সুযোগ সৃষ্টি করা, হেল্পলাইনের মাধ্যমে তথ্য সেবা দেয়া হবে।

এছাড়া ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় দলিল ও ঋণ অনুমোদনপত্র প্রস্তুতে সহায়তা করা এবং নির্দিষ্ট বিপণি বিতানে বিভিন্ন পণ্যের আকর্ষণীয় মূল্য সুবিধা উপভোগ করতে বিশেষ ‘মূল্যছাড় কার্ড’ দেয়া হবে। 

পূর্ণতা প্রকল্পের অধীনে চাহিদা অনুযায়ী চলতি ও দীর্ঘমেয়াদি ঋণ নিতে পারবেন নারী উদ্যোক্তারা। এক্ষেত্রে তিন লাখ টাকা থেকে শুরু করে ব্যবসার ধরন বুঝে ঋণ দেয়া হবে। নতুন প্রকল্পের সুবিধা হল, কোনো উদ্যোক্তা আবেদন করার তিনদিনের মধ্যে ঋণ পাবেন কি-না তা জানিয়ে দেয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবুল কাশেম, আইডিএলসি’র চেয়ারম্যান আনোয়ারুল হক, প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন, মহাব্যবস্থাপক জাহিদ ইবনে হাই প্রমুখ। 

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে আইডিএলসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন জানান, গত পাঁচ বছরে তাদের প্রতিষ্ঠানের এসএমই ঋণ বেড়েছে প্রায় আট গুণ। ২০১১ সালে শুরু হয়ে এখন পর্যন্ত দুই হাজার ২২০ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। এই খাতে খেলাপির সংখ্যাও এতই কম, যা মাত্র ০.০৭ শতাংশ।

জাহিদ ইবনে হাই জানান, ব্যবসা পরিচালনার জন্য তারা প্রয়োজনীয় দলিল ও ঋণ অনুমোদনপত্র প্রস্তুতে সহায়তা করা এবং নির্দিষ্ট বিপণি বিতানে বিভিন্ন পণ্যের আকর্ষণীয় মূল্য সুবিধা উপভোগ করতে বিশেষ ‘মূল্যছাড় কার্ড’ দেবেন। এ ছাড়া পূর্ণতা প্রকল্পের অধীনে চাহিদা অনুযায়ী চলতি ও দীর্ঘমেয়াদি ঋণ নিতে পারবেন নারী উদ্যোক্তারা।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন