স্থানীয় সরকারে নারীর ক্ষমতায়ন
বারেক কায়সার১৩ জুন, ২০১৬ ইং
স্থানীয় সরকারে নারীর ক্ষমতায়ন
আমরা স্বচ্ছতা-জবাবদিহিতায়

বিশ্বাস করি বলেই এভাবে জনগণের সামনে বাজেট উপস্থাপনে আগ্রহী হয়েছি। নারী উন্নয়ন ফোরামের জন্য বরাদ্দ

৩ ভাগের স্থলে ২৫ ভাগ করার

দাবি জানান

বর্তমানে দেশের স্থানীয় সরকার ব্যবস্থায় নারীর ‘প্রতীকী অংশগ্রহণ’ বাড়লেও তার প্রকৃত ক্ষমতায়ন খুব একটা হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, স্থানীয় সরকার কার্যক্রমে নারীর প্রকৃত অংশগ্রহণ শূন্যের কোঠায়। যেটাকে আমরা অংশগ্রহণ মনে করছি, সেটা মূলত নারীর উপস্থিতি বেড়েছে। আগের তুলনায় রাজনীতিতে নারীর অংশগ্রহণ যতটা এগিয়েছে তাকে গ্রহণ করার ক্ষেত্রে সমাজ, সরকার, প্রশাসন, প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা ততটা এগিয়ে আসেনি। এতে স্থানীয় সরকারে নারী জনপ্রতিনিধিরা কাজ করতে গিয়ে নানামুখী সমস্যা, নির্যাতন ও নিপীড়নের মুখোমুখি হচ্ছেন।

এদিকে সমপ্রতি নওগাঁর পত্নীতলা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় সাধারণ বাজেট অধিবেশন। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত ‘সরকারি প্রতিষ্ঠানসমূহের দায়বদ্ধতা নিশ্চিতকরণের মাধ্যমে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা শক্তিশালীকরণ’ প্রকল্পের সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করে পত্নীতলা উপজেলা পরিষদ। এতে সভাপতিত্ব করেন পত্নীতলা উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল হামিদ।

২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মালেক। অধিবেশন মঞ্চে আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোছা. মরিয়ম বেগম শেফা ও মো. হাবিবুর রহমান, নজিপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. শামসুল হক, মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার মো. শহীদল ইসলাম প্রমুখ। অধিবেশনটি উপস্থাপনা করেন বিএমডিএ’র সহকারী প্রকৌশলী মো. আল মামুনুর রশিদ। আয়োজনের সার্বিক দিক দেখাশোনার দায়িত্বে ছিলেন প্রকল্পের প্রোগ্রাম অফিসার সুলতানা রাজিয়া।

বাজেট উপস্থাপনের পরে অনুষ্ঠিত মুক্ত আলোচনায় কয়েকজন অংশগ্রহণকারীর প্রশ্নের জবাব দেন উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মালেক। প্রাপ্ত আয় থেকে উপজেলার শিক্ষা খাতে কীভাবে ব্যয় করা হবে তা বাজেটে সুস্পষ্ট নয় বলে প্রশ্ন উঠলে তিনি জানান, বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি এবং রাজস্ব বাজেট থেকে একটি অংশ এ খাতে ব্যয় হবে।

তিনি আরো বলেন, পত্নীতলা উপজেলা পরিষদ যথেষ্ট স্বয়ংসম্পূর্ণ নয়। উপজেলা পরিষদের আয়ের ক্ষেত্র খুবই সীমিত। ফলে ইচ্ছা থাকলেও অনেক উদ্যোগ গ্রহণ করা সম্ভব হয় না। তিনি জানান, বাজেটে কোনো  রাজস্ব উদ্বৃত্ত থাকলে তা পরবর্তী বছরের উন্নয়ন খাতে যুক্ত করা হয়ে থাকে। ওয়েভ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী অনিরুদ্ধ রায় বলেন, প্রকল্পের অধীনে গত বছর থেকে সাধারণ বাজেট অধিবেশন আয়োজনে সহায়তা করার ফলে পত্নীতলা উপজেলা পরিষদ সাফল্যের সাথেই তা বাস্তবায়ন করে যাচ্ছে। এটি সুশাসন অর্জনে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করার একটি প্রক্রিয়া।

তিনি অংশগ্রহণকারীদের বেশি বেশি প্রশ্ন করা ও মতামত প্রদানের আহ্বান জানান যাতে পরবর্তীতে এ প্রক্রিয়া আরো সুচারুরূপে বাস্তবায়ন করা সম্ভব হয়। উপজেলার পঞ্চবার্ষিকী পরিকল্পনার বছরওয়ারি পরিকল্পনার সাথে এ বাজেট যেন সামঞ্জস্যপূর্ণ হয় সেদিকে দৃষ্টি দেয়ার জন্য তিনি পরিষদের প্রতি অনুরোধ করেন।

উপজেলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম শেফা ওয়েভ ফাউন্ডেশনকে এ আয়োজনে সহায়তার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, আমরা স্বচ্ছতা-জবাবদিহিতায় বিশ্বাস করি বলেই এভাবে জনগণের সামনে বাজেট উপস্থাপনে আগ্রহী হয়েছি। তিনি নারী উন্নয়ন ফোরামের জন্য বরাদ্দ ৩ ভাগের এর স্থলে ২৫ ভাগ করার আহ্বান জানান। উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল হামিদ বলেন, গতানুগতিক বাজেট প্রণয়নের বিপরীতে এভাবে উন্মুক্ত বাজেট প্রণয়নের একটি প্রক্রিয়া আমরা শুরু করেছি। এভাবে ‘নিচ থেকে উপরের দিকে’ অর্থাত্ স্থানীয় পর্যায়ে প্রণীত বাজেটের সমন্বয়েই জাতীয় বাজেট প্রণয়ন করা প্রয়োজন। তবে ধীরগতিতে হলেও এসব ক্ষেত্রে পরিবর্তন হচ্ছে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন