অনলাইন ব্যবসায় এগিয়ে যাচ্ছে ওরা
মহিলা অঙ্গন প্রতিবেদক০৮ আগষ্ট, ২০১৬ ইং
অনলাইন ব্যবসায় এগিয়ে যাচ্ছে ওরা
দেশের অসংখ্য নারী ইতোমধ্যে অনলাইন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে অন্যান্য সাধারণ ব্যবসার মতো এ ব্যবসাতেও সফলতা লাভ করছেন। যদিও অনলাইন ব্যবসা বা ই-কমার্সের ধারণাটি আমাদের দেশে খুব বেশি দিনের নয়। তারপরেও যুগের সঙ্গে তাল মেলাতে অনলাইনের মাধ্যমে কেনাকাটার প্রতি জনগণের ঝোঁক দিনে দিনে বাড়ছে। আর এ বিষয়টিকে একটি ইতিবাচক দিক হিসেবে দেখছেন অনলাইন ব্যবসার সঙ্গে সম্পৃক্তরা।

কারণ হিসেবে তারা বলছেন, দেশে অনলাইনে ব্যবসা চালু হওয়ায় অনেক ক্ষেত্রেই জনগণকে কষ্ট করে মার্কেটে যেতে হচ্ছে না। বরং জনগণ বা ক্রেতা এখন ঘরে বসেই অনলাইনের মাধ্যমে তার পছন্দের জিনিসটি অর্ডার দিয়ে দ্রুততম সময়ের মধ্যে কিনতে পারছেন। আবার এক্ষেত্রে বিল পরিশোধও অনলাইনের মাধ্যমে ঘরে বসেই করতে পারছেন। ফলে কোন ঝামেলা না থাকায় অনলাইন ব্যবসা মানুষের জীবনকে স্বাচ্ছন্দময় ও সহজ করে তুলছে।

অনলাইন ব্যবসা প্রসঙ্গে একটি অনলাইন শপের কর্ণধার শারমিন আক্তার জানান, তথ্য-প্রযুক্তির এই যুগে জীবন-জীবিকার জন্য নারীদের এখন অন্যের ওপর নির্ভরশীল হওয়ার কারণ নেই। দৃঢ় ইচ্ছাশক্তি, ধৈর্য, সঠিক পরিকল্পনা আর মেধা থাকলে এখন নারীরা ঘরে বসেই অনলাইন ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে সহজেই সুপ্রতিষ্ঠিত হতে পারেন। এমনকি হতে পারেন সফল একজন উদ্যেক্তাও। দেশের অসংখ্য নারী অনলাইন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে সফলতা লাভ করছেন বলে তিনি উল্লেখ করেন। অনলাইন ব্যবসার প্রতি আগ্রহী হয়ে ওঠার কারণ প্রসঙ্গে শারমিন আক্তার জানান, ছোট বেলা থেকেই তার উদ্যোক্তা হওয়ার স্বপ্ন ছিল। বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে পারিবারিক চাপে প্রথমে একটি প্রতিষ্ঠানে ভালো পদের চাকরি পেলেও চাকরিটা বেশিদিন করা হয়ে ওঠেনি।

অনলাইন ব্যবসা-বাণিজ্যে দেশের নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে শারমিন আক্তার বলেন, যদিও অনলাইনের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য করার বিষয়টি জনগণের কাছে অনেকটাই নতুন। অন্যান্য ব্যবসা-বাণিজ্যে সম্পৃক্ত থাকার মতো অনলাইন ব্যবসার ক্ষেত্রেও আমাদের দেশের নারীরা কোনভাবেই পিছিয়ে নেই। বরং সামনের দিকে এগিয়ে চলেছে সমান তালে।

কথা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের সমাজে ‘নারী’ শব্দটিকে ইতোপূর্বে যেভাবে নেতিবাচক দৃষ্টিতে দেখা হতো এখন আর সেভাবে দেখা হয় না। অবস্থা বদলেছে, বদলাচ্ছে। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে এবং সমাজ পরিবর্তনে পুরুষের পাশাপাশি নারীর ভূমিকা অপরিসীম এবং পুরুষের পাশাপাশি নারীরাও এসব ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখে সফল হচ্ছেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন