নারীদের নিয়ে উঠান বৈঠক
গাজী মুনছুর আজিজ১৪ নভেম্বর, ২০১৬ ইং
নারীদের নিয়ে উঠান বৈঠক
একজন আদর্শ মা পারেন আদর্শ সন্তান গড়তে। আর একজন সচেতন নারীই একজন আদর্শ মা। সেজন্য নারীদের মাঝে শিক্ষা, স্বাস্থ্য ও সংস্কৃতিসহ নানা বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে নিয়মিত উঠান বৈঠকের আয়োজন করে বাংলাদেশ ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন নামের স্বেচ্ছাসেবী সংগঠন। কুমিল্লার দাউদকান্দির লক্ষ্মীপুর গ্রামে ২০০৫ সালে এ সংগঠন প্রতিষ্ঠান করেন এসএম মিজান। প্রতিষ্ঠাকাল থেকেই এ সংগঠনের দাউদকান্দির বিভিন্ন গ্রামে নিয়মিত উঠান বৈঠকের আয়োজন করা হয়। স্থানীয় সুধীজনসহ সমাজের প্রতিনিধিরা এ বৈঠকে সন্তানের প্রতি মায়ের দায়িত্ব-কর্তব্য তুলে ধরে বক্তব্য রাখেন।

সংগঠনের সিনিয়র সহ-সভাপতি প্রভাষক মতিন সৈকত বলেন, সন্তান লালন-পালনে মায়ের ভূমিকা অনেক। মা-ই সন্তানের প্রথম শিক্ষক। তাই মা যদি সচেতন হন, তাহলে তিনিই পারেন একজন আদর্শ সন্তান গড়তে। সে লক্ষ্যেই আমরা উঠান বৈঠকের মাধ্যমে গ্রামের নারীদের মাঝে শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতিসহ নানা বিষয়ে সচেতনতা সৃষ্টির কাজ করছি। সংগঠনে স্থানীয় অনেক তরুণ-তরুণী স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন। সংঠনের সভাপতি মাজেদ চৌধুরী ও প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম মিজান বলেন, সচেতন মা মানেই সচেতন সন্তান। সে বিষয়টি তুলে ধরেই উঠান বৈঠকে আমাদের বক্তব্য থাকে। আর একটি আদর্শ জাতির জন্য একজন আদর্শ মা সত্যিই জরুরি। মূলত আমরা কাজ করছি দেশ ও দশের উন্নয়নেই। ভবিষ্যত্ প্রজন্মের কাছে একটি সুন্দর দেশ রেখে যাওয়াই আমাদের লক্ষ্য।

উঠান বৈঠকের পাশাপাশি সংগঠনের উদ্যোগে পরিবেশ সুরক্ষায় স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক প্রতিষ্ঠান ও রাস্তার পাশে বৃক্ষরোপণ ও বৃক্ষের চারা বিতরণ, বিনামূল্যে চোখের চিকিত্সা সেবা, বাল্যবিবাহ ও যৌতুকপ্রথা বাতিলকরণ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, মাদকের বিরুদ্ধে সোচ্চার, গুণীজনদের সংবর্ধনা, নিরাপদ সড়ক চাইসহ নানা কর্মকাণ্ড পরিচালিত হয়ে আসছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন