বিশ্বের ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা
০৬ নভেম্বর, ২০১৭ ইং
বিশ্বের ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা
  মহিলা অঙ্গন প্রতিবেদক

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় আরো উপরের দিকে উঠে এসেছেন। যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্যের এই সাময়িকী সম্প্রতি ২০১৭ সালের যে তালিকা প্রকাশ করেছে, সেখানে শেখ হাসিনার অবস্থান ৩০ নম্বরে। গতবার এ তালিকায় তার অবস্থান ৩৬ নম্বরে ছিল, তার আগের বছর ছিল ৫৯ নম্বরে।

ফোর্বসের প্রতিবেদনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ‘লেডি অব ঢাকা’ হিসেবে বর্ণনা করে বলা হয়েছে, অং সান সু চির বিপরীত অবস্থানে দাঁড়িয়ে শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তা করার অঙ্গীকার করেছেন; তাদের আশ্রয়ের জন্য ২০০০ একর জমি বরাদ্দ   দিয়েছেন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশের মানুষের     ভারতে আশ্রয় নেওয়ার কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই বিপুলসংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়া ছিল মানবিক দায়িত্ব।

টানা সপ্তমবারের মত ক্ষমতাধর নারীদের এ তালিকার শীর্ষ স্থানটি ধরে রেখেছেন আঙ্গেলা মেরকেল, যিনি সম্প্রতি টানা চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে সরিয়ে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে। হিলারি ছিটকে গেছেন ৬৫ নম্বরে। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস একধাপ এগিয়ে রয়েছেন তৃতীয় অবস্থানে। তার পরেই রয়েছেন ফেইসবুক প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ। আর পঞ্চম স্থানে রয়েছেন জেনারেল মোটরসের সিইও মেরি ব্যারা।

মিয়ানমারের নেত্রী নোবেল বিজয়ী অং সান সু চি গতবছর ফোর্বসের এই তালিকায় ছিলেন ২৬ নম্বরে। এবার তার অবস্থান শেখ হাসিনার পেছনে, ৩৩তম অবস্থানে। গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, ফোর্বসের এবারের তালিকার অর্ধেক নারীই যুক্তরাষ্ট্রের নাগরিক। যুক্তরাজ্যের আছেন আটজন। আর বাকি ইউরোপের ১৩ জন এই তালিকায় এসেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তনয়া ইভাঙ্কা ট্রাম্প প্রথমবারের মত এই তালিকায় এসেই স্থান পেয়েছেন ১৯ নম্বরে। আর জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত নিকি হেলি আছেন ৪৩ নম্বরে। ক্ষমতাধর ১০০ নারীর এবারের তালিকায় ৯৭তম স্থানে রয়েছেন বলিউড অভিনেত্রী ইউনিসেফের গুডইউল অ্যাম্বাসেডর প্রিয়াঙ্কা চোপড়া। যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা গত কয়েক বছর এ তালিকায় থাকলেও এবার আর তার জায়গা হয়নি। 

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ নভেম্বর, ২০২০ ইং
ফজর৪:৫০
যোহর১১:৪৩
আসর৩:৪১
মাগরিব৫:২০
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:০৮সূর্যাস্ত - ০৫:১৫
পড়ুন