কার্যক্রম
‘শান্তি ও সম্প্রীতিতে নারী’
০৬ নভেম্বর, ২০১৭ ইং
‘শান্তি ও সম্প্রীতিতে নারী’
  মহিলা অঙ্গন প্রতিবেদক

 

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলিউশন ১৩২৫ বাস্তবায়ন করতে জাতীয় উদ্যোগ হিসেবে নারী, শান্তি এবং নিরাপত্তা বিষয়ে ন্যাশনাল প্ল্যান অব অ্যাকশন এর খসড়া প্রণয়ন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. শহিদুল হক। সম্প্রতি, ‘শান্তি ও সম্প্রীতিতে নারী’ এই স্লোগানে রাজধানীর হোটেল ওয়েস্টিন-এ ইউএন উইমেন এর সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয় ন্যাপ (NAP) ১৩২৫ গঠনের এই প্রারম্ভিক সভার আয়োজন করে। ইউএন উইমেন-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শোকো ইশিকাওয়া’র সভাপতিত্বে জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধি, আন্তর্জাতিক এনজিও সংস্থা, ঢাকাস্থ পররাষ্ট্র মিশনসমূহ এবং সুশীল সমাজের একটি বড় অংশ প্রারম্ভিক সভায় যোগ দেন।

২০০০ সালে গৃহীত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলিউশন ১৩২৫ নারী, শান্তি এবং নিরাপত্তা রেজ্যুলিউশন হিসেবেও পরিচিত। এই রেজ্যুলিউশন শান্তি ও নিরাপত্তা জোরদার ও রক্ষায় নারীদের সমান অংশগ্রহণ এবং পুরোপুরি সম্পৃক্ততার ওপর গুরুত্ব দেয়। টেকসই শান্তি প্রতিষ্ঠা, বজায় রাখা এবং ধারাবাহিকতা রক্ষায় নারীদের অন্তর্ভুক্তির বিষয়েও এটি বিশেষ জোর দেয়। এই রেজ্যুলিউশন গ্রহণকালে নিরাপত্তা পরিষদের নির্বাচিত সদস্য হিসেবে বাংলাদেশ এতে সমর্থন দিয়েছিল। পরিষদে প্রস্তাব উত্থাপনকালে এই প্রস্তাবের পক্ষে সমর্থন পেতে বাংলাদেশ নেতৃত্বের ভূমিকা পালন করে। এই রেজ্যুলিউশন গ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় নিয়োজিত নিরাপত্তা পরিষদ প্রথমবারের মতো জেন্ডার ইস্যুকে পরিষদের আওতায় নিয়ে আসে।

অনুষ্ঠানে প্রধান অতিথি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় সচিব মো. শহিদুল হক বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলিউশন ১৩২৫ বাস্তবায়ন করতে জাতীয় উদ্যোগ হিসেবে নারী, শান্তি এবং নিরাপত্তা বিষয়ে ন্যাশনাল প্ল্যান অব অ্যাকশন আমাদের ‘মোনোপোলাইজ’ করার ইচ্ছা নেই। যেকোনো কর্মপরিকল্পনার মূল কথাই হলো মানুষকে সচেতন করা। এটি শুধু নারীদের কর্মপরিকল্পনা নয়, এটি জনগণের কর্মপরিকল্পনা। এ বিষয়টি নিয়ে তিনি মন্ত্রিপরিষদেও যাওয়ার কথা বলেন। তিনি আরও বলেন, বর্তমানে বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ বেশ অগ্রগামী।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ নভেম্বর, ২০২০ ইং
ফজর৪:৫০
যোহর১১:৪৩
আসর৩:৪১
মাগরিব৫:২০
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:০৮সূর্যাস্ত - ০৫:১৫
পড়ুন