নাসরীন হক একটি আন্দোলনের নাম
৩০ এপ্রিল, ২০১৮ ইং
নাসরীন হক একটি আন্দোলনের নাম
  শাকিল আহমেদ

 

নাসরীন হক একটি আন্দোলনের নাম, যাঁর কণ্ঠ সর্বদা স্বোচ্চার ছিলো শোষণ, নির্যাতন ও বৈষম্যের শিকার মানুষের পক্ষে। যেখানে যখনই নারীর অধিকার লঙ্ঘনের খবর পেয়েছেন, ছুটে গিয়েছেন সেখানে, ব্যবস্থা নিয়েছেন তাত্ক্ষণিকভাবে এবং পরবর্তীতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা ও তা বাস্তবায়নের পদক্ষেপ নিতে সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে আলোচনা করেছেন।

এরকম দীর্ঘমেয়াদি কার্যক্রমের মধ্যে রয়েছে নারীর স্বাস্থ্য ও প্রজনন অধিকার, স্তন ক্যান্সার, নিরাপদ মাতৃত্ব, তামাকবিরোধী আন্দোলন, এইচআইভি আক্রান্ত নারীর অধিকার, যৌনকর্মীদের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ, নারীর উপর সহিংসতা রোধ, ইত্যাদি। প্রসূতিমৃত্যু রোধে নাসরীন হক এর পদক্ষেপ ছিলো অত্যন্ত বলিষ্ঠ। নারীর প্রজননস্বাস্থ্য ও অধিকার নিয়ে তাঁর নিরলস প্রচেষ্টার সুফল পাচ্ছেন বাংলাদেশের অসংখ্য নারী। এসিড আক্রমণের শিকার নারীর মুখ নাসরীন হকই প্রথম জন-সম্মুখে নিয়ে এসেছিলেন।

সম্প্রতি, নারীপক্ষ’র নাসরীন হক সভাকক্ষে নারী আন্দোলন ও মানবাধিকার কর্মী নাসরীন হক এর ১২ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ‘শিকড় এর নাসরীন’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা নাসরীন হকের স্মৃতিচারণ করতে গিয়ে এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে সূচনা বক্তব্য রাখেন নারীপক্ষ’র সদস্য নাজমা বেগম। রবীন্দ্র সঙ্গীত ‘আমি কান পেতে রই’ ও ‘আমি তোমারই মাটির কন্যা’ পরিবেশন করেন সেঁজুতি বড়ুয়া। লালনগীতি ‘মানুষ ছাড়া ক্ষ্যাপারে তুই মূল হারাবি’ পরিবেশন করেন হালিমা পারভীন। রিয়াজ আহমেদ এর কবিতা ‘অসময়ে চলে যাওয়া’ আবৃত্তি করেন নারীপক্ষ’র সদস্য নাজমুন নাহার।

নাসরীন হক এর স্বপ্ন বাস্তবায়নের চেষ্টায় অবিরাম লড়াই করে চলেছেন তাঁর অনেক সহযোদ্ধা। তাঁর অনুপ্রেরণায় অনুপ্রাণিত হয়ে সুবিধা বঞ্চিত নারীদের জন্য কাজ করে যাচ্ছেন এমন ব্যক্তিদের মধ্যে আজকের অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন বরগুনার হোসনে আরা হাসি, টাঙ্গাইলের রওশন আরা লিলি, শামসুন নাহার, ঢাকা জেসমীন প্রেমা ও চট্টগ্রামের শিশির দত্ত।

স্মৃতিচারণের সময় বক্তারা বলেন, টাঙ্গাইলের তাঁত শিল্পে নারীরা কাজের বিনিময়ে যে মজুরী পায় সেটা নাসরীন হক এরই অবদান। নাসরীন হক এর সাহস, অনুভূতি, অনুপ্রেরণায় তারা আজকের এই অবস্থানে। তিনি স্বপ্ন দেখতেন নারীরা ব্যবসা করবে, নিজের পায়ে দাঁড়াবে, নিজে সিদ্ধান্ত গ্রহণ করবে এবং আয়ের টাকা খরচ করবে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন