‘আর নয় বাধা’
০৪ জুন, ২০১৮ ইং
‘আর নয় বাধা’
  ওয়াজিত তাসনিম

 

‘আর নয় বাধা: সঠিক স্বাস্থ্যবিধির মাধ্যমে নারী ও কিশোরীদের ক্ষমতায়ন নিশ্চিত করি’। সম্প্রতি রাজধানীর হোটেল প্যান প্যাসেফিক সোনারগাঁওয়ে বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস  উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের স্লোগান ছিল এটি। ইউনিসেফ বাংলাদেশ, এম্বাসি অব দ্য কিংডম অব দ্য নেদারল্যান্ডস্, সিমাভি, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস্, ওয়াটার এইড বাংলাদেশ, প্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, ব্র্যাক, আইসিডিডিআরবি, আরএইচস্টেপ, বিএনপিএস, ডরপ এবং স্কয়ার গ্রুপের যৌথ উদ্যোগে পালিত হয় দিবসটি। অনুষ্ঠানটির মূল উদ্দেশ্য ছিল মাসিক নিয়ে খোলামেলা আলোচনা ও সচেতনতা বৃদ্ধি। বিভিন্ন বিশিষ্টজন বক্তব্য রাখেন         আমদের দেশের মাসিক কালীন সময়ের করণীয় ও    সচেতনতার প্রতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি রোকসানা কাদের (অতিরিক্ত সচিব, স্থানীয় সরকার বিভাগ) তার বক্তব্যে প্রকাশ করেন অতীতের চেয়ে উন্নত হলেও দেশে মাসিক নিয়ে এখন পর্যন্ত সচেতনতার অনেক অভাব রয়েছে। সেই সাথে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে মাসিক স্বাস্থ্যবিধি বিষয়ে একসাথে কাজ করার জন্য বলেছেন তিনি। ‘যে দেশের মেয়েরা এভারেস্ট জয় করে ফেলেছে তাদের আজও মাসিকের মতো প্রাকৃতিক একটি বিষয় নিয়ে কষ্টভোগ করতে হচ্ছে। এর পরিপূর্ণ প্রতিকার দরকার যাতে মাসিক নিয়ে একটি মেয়েও অসচেতন না থাকে’। বলেন রোকসানা কাদের।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মনিরুজ্জামান, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই); ডঃ মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন, পরিচালক (প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট), ডিরেক্টরেট অব সেকেন্ডারি অ্যান্ড হাইয়ার এডুকেশন; সীমা সেন গুপ্তা, ডেপুটি রিপ্রেজেন্টেটিভ, ইউনিসেফ; মাশফিকা জামান সাটিয়ার, সিনিয়র এডভাইজার, এমবাসি অব দ্য কিংডম অব দ্য নেদারল্যান্ডস্।

অতিথিরা তাদের বক্তব্যে আমাদের দেশের মাসিক  সংক্রাত বিভিন্ন সমস্যা ও বর্তমান অবস্থা তুলে ধরেন। তাদের মূল বক্তব্যের অন্যতম ছিল এই অনুষ্ঠানের কথাগুলো যেন            চার দেয়ালের মাঝে সীমাবদ্ধ না থাকে। সচেতনতা ও করণীয়গুলো যেন ছড়িয়ে পরে পুরোদেশ জুড়ে। মাসিক কোন সমস্যা নয় বরং একটি প্রাকৃতিক বিষয় যার মুখোমুখি হতে         হয় বিশ্বের সকল নারীদের। তবে আমাদের দেশের কিছু কুসংস্কার ও জড়তার কারণে বিভিন্ন সমস্যার শিকার হচ্ছে নারীরা। লজ্জা ও ভয়ে তারা মাসিক কালীন করণীয়গুলো   করতে পারছে না।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৪ জুন, ২০২০ ইং
ফজর৩:৪৪
যোহর১১:৫৭
আসর৪:৩৭
মাগরিব৬:৪৬
এশা৮:০৯
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪১
পড়ুন