চট্টগ্রাম অঞ্চলে ৬৪ হাজার একর জমিতে লবণ চাষ
চট্টগ্রাম অঞ্চলে ৬৪ হাজার একর জমিতে লবণ চাষ
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) হিসেব মতে ২০১৬ সালের নভেম্বর মাস থেকে চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূলীয় অঞ্চলের চকরিয়া, পেকুয়া, মহেশখালী, কুতুবদিয়া, টেকনাফ, কক্সবাজার সদর উপজেলা ও চট্টগ্রামের বাঁশখালীতে ১৩টি কেন্দ্রের অধীনে ৬৪ হাজার একর জমিতে পুরোদমে পলিথিন পদ্ধতির (সাদা) লবণ চাষ শুরু করেছেন লবণ চাষিরা। চলতি মৌসুমে বিসিক ১৮ লাখ মেট্রিক টন লবণ উত্পাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। প্রাকৃতিক পরিবেশ অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা অতিক্রম করে অতিরিক্ত লবণ উত্পাদনের বিপুল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিসিক কক্সবাজারের উপ-মহাব্যবস্থাপক ও গবেষণা কর্মকর্তা মো.নুরুল আবছার চৌধুরী।

সম্প্রতি তিনি বলেন, চাষ শুরু হওয়ার প্রথম তিন মাসে (নভেম্বর, ডিসেম্বর ও জানুয়ারি) বিসিকের সর্বশেষ (৩ ফেব্রুয়ারি) হিসাব মতে, ইতোমধ্যে ৩ লাখ ৬৪ হাজার মেট্রিক টন লবণ উত্পাদন হয়েছে। তাই ১৮ লাখ মেট্রিক টনের লক্ষ্যমাত্রা পূরণ কঠিন হবে না বলে আশা করা যায়।

বাংলাদেশ লবণ চাষি সমিতির সাধারণ সম্পাদক ও চকরিয়া উপজেলার দরবেশকাটা এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক মো.শহিদুল ইসলাম বলেন, গত বছর দেশের চাহিদা মিটিয়ে বিপুল পরিমাণ লবণ এখনো মাঠে বিক্রির অভাবে মজুদ রয়ে গেছে। তবুও একটি সিন্ডিকেট গত বছর বিদেশ থেকে লবণ আমদানি করে। এতে বড় ধরনের প্রভাব পড়ে দেশীয় লবণ বাজারে। প্রাকৃতিক পরিবেশ ভালো থাকায় এখন মাঠে বিপুল লবণ উত্পাদন হচ্ছে।

শনিবার চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়নের চোয়ারফাঁড়ি বাজারের পশ্চিমে লবণ মাঠে কথা হয় লবণ চাষি সফিউল আলমের সঙ্গে। তিনি বলেন, চলতি মৌসুমে ৫ কানি জমিতে পলিথিন পদ্ধতির লবণ চাষ করছেন। খরচ হয়েছে ১ লাখ ৬৫ হাজার টাকা। প্রাকৃতিক পরিবেশ অনুকূলে থাকলে তিনি এ বছর কমপক্ষে ৪ লাখ টাকার লবণ উত্পাদন করতে পারবেন বলে জানান। একই ধরনের অভিমত প্রকাশ করলেন আবদুল মালেক, আবদুল আজিজ, মোহাম্মদ নোমান ও আবদুর রহিম।

বাংলাদেশ লবণ চাষি সমিতির সভাপতি ও চকরিয়া উপজেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট শহীদুল্লাহ চৌধুরী বলেন, প্রতিবছর উত্পাদিত লবণ দেশের চাহিদা মিটিয়ে বিপুল পরিমাণ মজুদ থাকার পরও প্রভাবশালী ব্যবসায়ীরা সরকারের উচ্চ মহলে ভুল তথ্য দিয়ে সংকটের অজুহাতে বিদেশ থেকে লবণ আমদানি করে থাকে। এ অবস্থার কারণে ক্ষুদ্র লবণ চাষিরা সঠিক দাম পায় না।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন