আন্তর্জাতিক আদিবাসী দিবস
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সমাবেশ ও শোভাযাত্রা
১০ আগষ্ট, ২০১৭ ইং
ইত্তেফাক ডেস্ক

দেশের বিভিন্ন স্থানে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর বিভিন্ন সংগঠন নানা আয়োজনে গতকাল বুধবার ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালন করেছে। আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর।

রাঙ্গামাটি: রাঙ্গামাটিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সমাবেশ ও শোভাযাত্রার মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় এবং পৌরসভা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আদিবাসী সমাবেশ। এতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী-পুরুষরা ঐতিহ্যগত পোশাক পরে মিছিল ও স্লোগানে অংশ নেন। দিবসটি উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল শাখার উদ্যোগে সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণে আয়োজিত সমাবেশ ও বর্ণাঢ্য শোভাযাত্রা বেলুন উড়িয়ে উদ্বোধন করেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্চিতা চাকমা।

সংগঠনের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটির সংসদ সদস্য ঊষাতন তালুকদার। সভায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতারা বলেন, পার্বত্য চুক্তি স্বাক্ষরের ফলে পাহাড়ে শান্তি প্রক্রিয়া শুরু হয়। কিন্তু সরকার চুক্তি বাস্তবায়ন না করায় পাহাড়ে আবারো নতুন করে ক্ষোভ ও অশান্তির সৃষ্টি হচ্ছে।

 খাগড়াছড়ি: আদিবাসী দিবস উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরামসহ কয়েকটি সংগঠনের উদ্যোগে খাগড়াছড়িতে র্যালি ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বুধবার সকালে শহরের সরকারি মহিলা কলেজ এলাকা হতে র্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। কর্মসূচির উদ্বোধন করেন শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা। পরে র্যালিটি য়ংড় বৌদ্ধ বিহার এলাকায় মানববন্ধনে মিলিত হয়। এ সময় বাংলাদেশ আদিবাসী ফোরামের খাগড়াছড়ি শাখার সমন্বয়ক চাইথোয়াই মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন নারী অধিকার নেত্রী নমিতা চাকমা, সমাজসেবক অমল বিকাশ ত্রিপুরা, ওয়াইডব্লিউসিএ এর চেয়ারপার্সন প্রতিমা রোয়াজা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের সদর শাখার সাধারণ সম্পাদক ধহেন বিকাশ ত্রিপুরা, মারমা স্টুডেন্টস ফোরামের জেলা সভাপতি মংচিহ্লা মারমা।

মহালছড়ি (খাগড়াছড়ি): খাগড়াছড়ির মহালছড়িতে এমএন লারমা পন্থী পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)র উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী নারী-পুরুষের স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচয় তুলে ধরার মধ্য দিয়ে এক বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বুধবার সকাল সাড়ে ১০টায় থলিপাড়া থেকে বিশাল এক র্যালি শুরু হয়ে ব্রীজ পাড়া এসে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় জেএসএস নেতা নীল রঞ্জন চাকমার সঞ্চালনায় আদিবাসী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও ক্যায়াংঘাট ইউনিয়নের চেয়ারম্যান বিশ্বজিত্ চাকমার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি যথাযথভাবে বাস্তবায়নসহ আদিবাসীদের জন্য সামাজিক ও অর্থনৈতিক নীতিমালা প্রণয়ন, পৃথক ভূমি কমিশন গঠনেরও দাবি জানান।

সিলেট: নানা আয়োজনে সিলেটে পালিত হয় আন্তর্জাতিক আদিবাসী দিবস। এ উপলক্ষে বুধবার সকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক র্যালি বের হয়। সচেতন নাগরিক সমাজ (সনাক), সমাজকর্ম বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো), সিলেটের ব্যানারে  আয়োজিত র্যালিতে অংশ নেন শিক্ষার্থী, সমাজকর্মী ও বিভিন্ন আদিবাসী সংগঠনের সদস্যরা। র্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গিয়ে শেষ হয়। এ ছাড়াও দিবসটি উপলক্ষে বিভিন্ন আদিবাসী সংগঠন শাবিপ্রবির সমাজকর্ম বিভাগের সেমিনার হলে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১০ আগষ্ট, ২০২০ ইং
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৯
এশা৭:৫৭
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৪
পড়ুন