শ্রেণিকক্ষে ছাদ চুয়ে বৃষ্টির পানি ঝুঁকি নিয়ে পাঠদান
শ্রেণিকক্ষে ছাদ চুয়ে বৃষ্টির পানি ঝুঁকি নিয়ে পাঠদান
উখিয়ার করইবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাদ চুয়ে পানি পড়ছে। বিকল্প ব্যবস্থা না থাকায় শিক্ষার্থীদের ঝুঁকিপূর্ণ শ্রেণিকক্ষে পাঠদান করতে গিয়ে বই খাতা নষ্ট হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। শ্রেণিকক্ষ সংকটের কারণে শিশু শ্রেণির শিক্ষার্থীদের গাছ তলায় বসে পাঠদান করতে হচ্ছে। লাইব্রেরির ছাদের নিচে পলিথিন দিয়ে শিক্ষকরা দায়িত্ব পালন করলেও শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে বিরাজ করছে ছাদ ধসের আতঙ্ক।

করইবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘুরে শিক্ষার্থী, শিক্ষক, পরিচালনা কমিটির সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৮৪ সালে এলজিইডির অর্থায়নে বিদ্যালয় ভবনটি নির্মিত হয়। শিক্ষকদের অভিযোগ গুণগত মান সম্পন্ন উপকরণ ব্যবহূত না হওয়ার কারণে শ্রেণিকক্ষে ছাদ ছুয়ে পানি পড়ছে।

পঞ্চম শ্রেণির ছাত্র হারুনুর রশিদ জানায়, শ্রেণিকক্ষের প্যালেস্তরা খসে পড়ার আশঙ্কায় পড়ালেখায় মন বসে না।

বিদ্যালয়ের উঠানের সামনে গাছতলায় পাঠদান করাচ্ছে প্যারা শিক্ষক ইয়াছমিন আক্তার। শ্রেণিকক্ষ সংকটের কারণে শিশু শ্রেণির শিক্ষার্থীদের গাছতলার মাটিতে বসে পড়াতে হচ্ছে। তবে বৃষ্টি হলে ছুটি দিতে হয় বলে ওই শিক্ষক জানান।

প্রধান শিক্ষক মাস্টার জানে আলম জানান, বিদ্যালয় ভবনটি ব্যবহার অনুপযোগী হওয়ার পরও বিকল্প ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়ে ছাত্র-ছাত্রীদের পাঠদান করাতে হচ্ছে। তিনি জানান, গত কয়েক দিনের ভারী বর্ষণে শ্রেণিকক্ষের আসবাবপত্র, লাইব্রেরির আনুষঙ্গিক সরঞ্জামাদি বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে গেছে। বিদ্যালয়ে একটি নতুন ভবন তৈরির প্রস্তাবনা অনুমোদন হলেও বাস্তবায়নের উদ্যোগ বিলম্বিত হচ্ছে বিধায় প্রাকৃতিক দুর্যোগ, দুর্ঘটনার আশঙ্কা নিয়ে স্কুলের দায়িত্ব পালন করে যেতে হচ্ছে।

উপজেলা শিক্ষা অফিসার বাবু সুব্রত কুমার ধর জানান, তিনি বিদ্যালয়ের নাজুক পরিস্থিতি দেখেছেন। নতুন ভবন নির্মিত না হওয়া পর্যন্ত এভাবে চলতে হবে বলে তিনি তার মতামত ব্যক্ত করেন।

কমিটির সভাপতি ইকবাল মনির জানান, বিদ্যালয়টি পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবন নির্মিত না হওয়া পর্যন্ত অন্য কোন নিরাপদ স্থানে শিক্ষার্থীদের পাঠদান করানোর অনুমতি এবং ব্যবস্থা নেওয়া শিক্ষা কর্মকর্তার নৈতিক দায়িত্ব থাকা সত্ত্বেও তিনি বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন না।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ আগষ্ট, ২০২০ ইং
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৮
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৩
পড়ুন