গাজীপুরে কারখানার বিরুদ্ধে জমি দখলের অভিযোগ
উপজেলা চেয়ারম্যানের সংবাদ সম্মেলন
কাপাসিয়া (গাজীপুর) সংবাদদাতা১১ সেপ্টেম্বর, ২০১৭ ইং
গাজীপুরে কারখানার বিরুদ্ধে জমি দখলের অভিযোগ
গাজীপুরে সরকারিভাবে সীমানা নির্ধারণের পর একটি শিল্প কারখানার বিরুদ্ধে ব্যক্তি মালিকানাধিন জমি, সরকারি খাস জমি, সরকারি খাল ও বনের জমি দখলের অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন গাজীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ ইজাদুর রহমান মিলন।

গতকাল রবিবার গাজীপুর সদর উপজেলার রাজেন্দ্রপুর এলাকার একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের রাজেন্দ্রপুরের আড়াইশ প্রসাদ ও বিকে বাড়ি মৌজায় তার সাড়ে ৩১ শতাংশ জমি আছে। জমির পাশে ১৬ শতাংশ সরকারি খাল, ৬ শতাংশ খাস জমি এবং দুই পাশে বনের জমি  রয়েছে। তিনি অভিযোগ করেন, এনএজেড কারখানা কর্তৃপক্ষ জোরপূর্বক তার নিজের ক্রয়কৃত ও সরকারি জমি দখল করে দেয়াল তৈরি করেছে। এছাড়া কারখানা কর্তৃপক্ষ ওই জমির উপর দিয়ে গ্যাস পাইপ লাইন নিয়েছে। এ বিষয়ে জয়দেবপুর থানায় অভিযোগ করা হয়েছে। এছাড়া গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪ ধারা জারির আবেদন করা হলে আদালত পুলিশ প্রতিবেদন না পাওয়া পর্যন্ত উভয়পক্ষে স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন। কিন্তু কারখানা কর্তৃপক্ষ উক্ত আদেশ অমান্য করে সশস্ত্র প্রহরি বসিয়ে উক্ত জায়গা নিজ দখলে রেখেছে। তিনি আরো অভিযোগ করেন, জমির সীমানা নির্ধারণের জন্যে ২০১৬ সালের ৩১ মার্চ তিনি জেলা প্রশাসকের কাছে আবেদন করেন। পরে জেলা প্রশাসন তাকে না জানিয়ে সীমানা নির্ধারণ করে দিলে কারখানা কর্তৃপক্ষ উক্ত জায়গা দখল করে সীমানা প্রাচীর নির্মাণ করে। ঈদের দুইদিন আগে রাতে নির্মাণাধীন দেয়াল ভেঙ্গে উল্টো তার বিরুদ্ধে থানায় মিথ্যা অভিযোগ দায়ের করে তাকে হয়রানি করছে।

এ ব্যাপারে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাহমুদ হাসান জানান, নিয়ম বিধি ও আইন মেনে সরকারি জমির সঙ্গে অপর পক্ষের জমির সীমানা নির্ধারণ করে দেয়া হয়েছে। তারপরও এ বিষয়ে আপত্তি আসার কারণে জেলা প্রশাসক পুনরায় সরেজমিনে সীমানা নির্ধারণের বিষয়টি খতিয়ে দেখার আদেশ দিয়েছেন। কেউ সরকারি জমি দখল করে কিছু করে থাকলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এসব অভিযোগ প্রসঙ্গে এনএজেড কারখানার সিনিয়র ম্যানেজার মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, সরকারিভাবে সীমানা নির্ধারণের পর সে অনুযায়ী কারখানা তাদের নিজস্ব সম্পত্তিতে সীমানা প্রাচীর দিয়েছে। অন্য কোনো ব্যক্তির কিংবা সরকারি কোনো খাল বা জমি দখল করা হয়নি।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ সেপ্টেম্বর, ২০২১ ইং
ফজর৪:২৭
যোহর১১:৫৬
আসর৪:২৩
মাগরিব৬:১০
এশা৭:২৩
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৫
পড়ুন