আজ সাংবাদিক-রাজনীতিবিদ মকবুল হোসেন চৌধুরীর ৬০তম মৃত্যুবার্ষিকী
২০ ডিসেম্বর, ২০১৭ ইং
আজ ২০ ডিসেম্বর বুধবার অবিভক্ত আসাম-বাংলার বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিবিদ, খেলাফত আন্দোলন নেতা, ভাষা সৈনিক এবং সমাজ সেবক মরহুম মকবুল হোসেন চৌধুরীর ৬০তম মৃত্যুবার্ষিকী। ঐতিহ্যবাহী সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা মকবুল হোসেন চৌধুরী ১৯৩৭ সালে আসাম ব্যবস্থাপক সভার সদস্য (এমএলএ) নির্বাচিত হন। তিনি ১৯২০ সালে নাগপুরে অনুষ্ঠিত সর্ব ভারতীয় কংগ্রেস সম্মেলনে সুরমা উপত্যকা প্রতিনিধি দলের একজন সদস্য ছিলেন। সরকারবিরোধী বক্তব্য দেওয়ার অভিযোগে ব্রিটিশরাজ তাকে দুই বছর কারারুদ্ধ করে রাখে। কিছু দিনের জন্য তিনি ইন্ডিয়ান জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাম্প্রদায়িক সম্প্রীতি বিভাগের যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেন।

মকুবল হোসেন চৌধুরী ছিলেন বাংলাদেশের অন্যতম প্রাচীন পত্রিকা সিলেটের ‘যুগভেরী’র (১৯৩২) প্রথম সম্পাদক। এর আগে তিনি সিলেটের ‘যুগবাণী’ (১৯২৫) ও কলকাতার দৈনিক ‘ছোলতান’ (১৯৩০)-এর সম্পাদক ছিলেন। পরবর্তীকালে তিনি ‘সিলেট পত্রিকা’ (১৯৫৭) সম্পাদনা করেন। সম্প্রতি বিশিষ্ট সাংবাদিক ও মুক্তিযোদ্ধা সালেহ চৌধুরীর সম্পাদনায় ’কালের দর্পণে সাংবাদিক-রাজনীতিবিদ মকবুল হোসেন চৌধুরী’ শীর্ষক একটি পুস্তক প্রকাশিত হয়েছে।

মকবুল হোসেন চৌধুরীর ছোট ছেলে বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ার কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনে (সিজেএ)-এর ইন্টারন্যাশনাল প্রেসিডেন্ট ইমেরিটাস। মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ঢাকা, সিলেট ও সুনামগঞ্জে কোরানখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন