আড়াইহাজারে এবার ফসলের জন্য উদ্ভিদ হাসপাতাল
২০ ডিসেম্বর, ২০১৭ ইং

 মাসুম বিল্লাহ, আড়াইহাজার (নারায়ণগঞ্জ) সংবাদদাতা

পোকামাকড় থেকে ফসল ও উদ্ভিদের রক্ষায় এবং কৃষকদের সচেতনতা বাড়ানোর লক্ষ্য নিয়েই আড়াইহাজার উপজেলায় চালু হয়েছে এক অভিনব হাসপাতাল। এ হাসপাতালের নাম ‘প্লান্ট ডক্টর ক্লিনিক’। এই হাসপাতালে উদ্ভিদ ও ফসলের বিভিন্ন সমস্যা এবং আক্রান্ত নমুনা নিয়ে এলে, রোগাক্রান্ত পাতা, কাণ্ড ও গোঁড়ার সমস্যা চিহ্নিত করে সমাধান দেবেন প্রশিক্ষণপ্রাপ্ত কৃষিবিদরা। এ ক্লিনিকের মূল উদ্দেশ্য রোগাক্রান্ত উদ্ভিদে কীটনাশক প্রয়োগ না করে, প্রাকৃতিক উপায়ে পোকা দমন ও বালাই নিয়ন্ত্রণ করায় কৃষকদের উত্সাহিত করা।

‘মানুষের অসুখ ডাক্তার পাওয়া যায়, পশুর জন্যেও আছে ডাক্তার, হাসপাতাল। এবার গাছ-গাছালির জন্যে ডাক্তার-হাসপাতাল অইছে। হেইখান থেইক্কা আমাগো গাছ-পালার চিকিত্সা হইবো! সত্যি আমাগো কিষকগর (কৃষক) জন্যে এইডা বড়ই ভালা খবর।’ এভাবেই নিজের ভালো লাগার কথা বলছিলেন আড়াইহাজার উপজেলার নগরজোয়ার গ্রামের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘প্লান্ট ডক্টর হসপিটাল’ উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেওয়া কৃষক শাহআলম।

 আড়াইহাজার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে প্লান্ট ডক্টর ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার ফতেপুর ইউনিয়নের নগরজোয়ার গ্রামে জেলা কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক মোঃ আব্বাস উদ্দিন, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আবদুল কাদির এই উদ্ভিদ হাসপাতালের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন আড়াইহাজার থানা প্রেসক্লাব সভাপতি মাসুম বিল্লাহ. উদ্ভিদের ডাক্তার আকলিমা আক্তার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফারুক ভুঁইয়া, শহিদুল্লাহ ভুঁইয়া, জাহিদ হাসান  প্রমুখ। জানা গেছে, প্ল্যান্ট ডক্টর ক্লিনিকে সপ্তাহের নির্ধারিত দিনে অসংখ্য কৃষক ভিড় করছেন গাছ-গাছালি ও ফসলের সমস্যা নিয়ে। সমস্যার সমাধান পেয়েও যাচ্ছেন দ্রুত। ইউনিয়নের একটি নির্দিষ্ট স্থানে বসে কৃষি বিশেষজ্ঞ ডাক্তার ফসল বা গাছের রোগ নির্ণয় করে প্রেসক্রিপশন দিচ্ছেন।

উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আব্দুল  জানান, ফসল ও ফলমূলের জন্য এ ধরনের ক্লিনিক অত্যন্ত কার্যকর। কেননা এর আগে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তা থাকলেও তাদের পক্ষে কৃষকের বাড়ি বাড়ি গিয়ে পরামর্শ দেয়া সম্ভব ছিল না।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন