যমুনা সার কারখানায় গ্যাস সংকটে উত্পাদন বন্ধ
১১ মার্চ, ২০১৮ ইং

g জামালপুর প্রতিনিধি

জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানায় গত ৯ মার্চ রাত ১১টার পর থেকে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় সার উত্পাদন বন্ধ রয়েছে। কারখানা সূত্রে জানা যায়, তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানি চলতি সেচ মৌসুমে বিদ্যুত্ উত্পাদনের জন্য সাময়িকভাবে যমুনা সার কারখানা গ্যাস সরবরাহ বন্ধ রাখবে।

এদিকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় ইরি-বোরো মৌসুমে ১৯ জেলায় সার সংকটের আশঙ্কা দেখা দেবে এমন আশঙ্কায় রয়েছেন এলাকার কৃষকগণ। যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিঃ সূত্রে জানা যায়, গত অর্থবছরে গ্যাসের চাপ না থাকায় কারখানায় উত্পাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

২০১৭-২০১৮ অর্থবছরে আগামী ৩০ জুন পর্যন্ত বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থা (বিসিআইসি) যমুনা সার কারখানাকে ৩ লাখ ৮০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার উত্পাদনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে। কিন্তু এ পর্যন্ত কারখানায় ২ লাখ ৬২ হাজার ২’শ ৯৫ মেঃ টন সার উত্পাদিত হয়েছে।

এ ব্যাপারে কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহবুবা সুলতানা বলেন, তিতাস গ্যাস কোম্পানি লিমিটেড থেকে কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখার কারণে ৯ মার্চ রাত থেকে কারখানায় সার উত্পাদন বন্ধ রয়েছে। ইরি-বোরো মৌসুমে সার সংকট হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, দেশে আমদানি নির্ভর প্রচুর সার রয়েছে, তাই সংকট হবে না।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন