আবারো ফসলি জমির মাটি কেটে ইটভাটায়
১১ মার্চ, ২০১৮ ইং
আবারো ফসলি জমির মাটি কেটে ইটভাটায়
মিজানুর রহমান, ধামরাই, ঢাকা

ঢাকার ধামরাই উপজেলায় ফসলি জমি নষ্ট করে মাটি কাটার ধুম পড়েছে। মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে ইটভাটায়। উপজেলায় প্রায় দুই শতাধিক ইটভাটা রয়েছে যার অধিকাংশই অবৈধ। এসব অবৈধ ইটভাটার মাটির চাহিদা পূরণ করতে মাটি ব্যবসায়ীরা আবাদি জমির টপ সয়েল কেটে ট্রাকযোগে ইটভাটায় সরবরাহ করছে। মাটি বহন করতে ব্যবহার করা হচ্ছে মেয়াদোত্তীর্ণ অবৈধ ট্রাক ও ড্রাম ট্রাক। মাটি বহনকারী এসব ট্রাকের চাপে ধ্বংস হচ্ছে রাস্তাঘাট। একসময়ের নীরব পল্লী এখন ট্রাকের বিকট শব্দে সরব। আর এসবের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠেছে ধামরাইয়ের জনজীবন।

নিরীহ কৃষকদের বেকায়দায় ফেলে তাদের জমির মাটি বিক্রি করতে বাধ্য করছে প্রভাবশালী মাটি ব্যবসায়ী চক্র। উপজেলার ঘোড়াকান্দায় শ্রীরামপুর-সূয়াপুর সড়ক ঘেঁষে গড়ে ওঠা ‘সিকো’ ব্রিকফিল্ডে বিভিন্ন এলাকার ফসলি জমি থেকে মাটি এনে মাটির পাহাড় গড়ে তোলা হয়েছে। ‘সিকো’ ব্রিকফিল্ডের এ অবৈধ মাটির পাহাড় অজ্ঞাত কারণে প্রশাসনের নজরে আসছে না। সূতিপাড়া-নান্নার সড়ক ঘেঁষে গড়ে উঠা ‘দাদা ব্রিক্স’, বেলিশ্বরের ‘কে এ জেড ব্রিক্স’ ডাউটিয়ার আজিজ এন্ড সন্স ব্রিক্স (সাবেক সালাম ব্রিক্স), হিরা ব্রিক্সসহ, জালসা, কালামপুর, সূতিপাড়া, কাওয়ালী পাড়া, নান্নার, ভালুম, বেলীশ্বরসসহ অন্যান্য এলাকার ভাটাগুলোর চিত্র একই। তবে প্রশাসনের নজরে পড়ছে না এসবের কিছুই।

ধামরাইয়ে যেভাবে ফসলি জমি নষ্ট হচ্ছে তা নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ লুত্ফর রহমান সিকদার উদ্বেগ প্রকাশ করে বলেন, ধামরাই খাদ্য উদ্বৃত্ত উপজেলা বলে পরিচিত হলেও যেভাবে টপ সয়েল কেটে নেয়া হচ্ছে তাতে অচিরেই খাদ্য ঘাটতির উপজেলায় পরিণত হবে এটি।

তিনি আরো বলেন, টপ সয়েল কেটে নিলে পুনরায় উত্পাদন ক্ষমতা ফিরে পেতে একটি জমির সময় লাগে দশ থেকে বারো বছর। এ ব্যাপারে তার করণীয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমার কিছু করার নেই। এসব বিষয় দেখে ডিসি অফিস, পরিবেশ অধিদফতর, উপজেলা প্রশাসন (ইউএনও স্যার)।

এদিকে ধামরাই সদর ইউনিয়নের চেয়ারম্যান শাহাবুদ্দীন জানালেন, ‘ভাটার মালিক ও মাটি ব্যবসায়ীরা সবকিছু ম্যানেজ করেই এসব করছে।’ এ বিষয়ে জানতে ইউএনও আবুল কালাম আজাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন