বাংলা নববর্ষ ও বৈসাবি ঘিরে ব্যাপক প্রস্তুতি
০৫ এপ্রিল, ২০১৮ ইং
নতুন সাজে পাহাড়ি জনপদ

রাঙ্গামাটি প্রতিনিধি

পাহাড়ের বৈসাবি ও বাংলা নববর্ষ বরণকে ঘিরে পার্বত্য চট্টগ্রামে শুরু হয়েছে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করার প্রস্তুতি। পাড়ায় পাড়ায় ‘তুরু তুরু তুরু রু বাজি বাজত্তে, পাড়ায় পাড়ায় বেরেবং বেক্কুন মিলিনে, এচ্যে বিজু, বিজু, বিজু...’ গান বাজছে। আর পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের প্রাণের উত্সব বৈসুক সাংগ্রাই বিজু, বিহু ও বিষু উত্সবকে ঘিরে নতুন সাজে সেজেছে পার্বত্য জনপদ। বৈসাবি ও বাংলা নববর্ষকে ঘিরে ইতোমধ্যে রাঙ্গামাটির বিভিন্ন পাড়া-মহল্লায় নেওয়া হয়েছে বৈসাবি ও বর্ষবরণের ব্যাপক প্রস্তুতি।

জানা গেছে, পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব নিয়মে বৈসাবি উত্সব পালন করে থাকে। বিভিন্ন সম্প্রদায়ের ভিন্ন ভিন্ন সংস্কৃতির সংমিশ্রণে এক বৈচিত্র্যময় রূপ ধারণ করে বৈসাবি উত্সবকে কেন্দ্র করে। তাই আগাম নানান কর্মসূচির মধ্য দিয়ে বৈসাবি আনন্দে মেতে উঠে এ অঞ্চলের পাহাড়ি-বাঙালিরা। বৈসুক সাংগ্রাই বিজু, বিহু ও বিষু উত্সবকে কেন্দ্র করে আগামী ১২ এপ্রিল থেকে ১৪ এপ্রিল তিনদিন ধরে উত্সব করার কথা থাকলেও মাসের প্রথম সপ্তাহেই শুরু হয় উত্সব পালনের প্রস্তুতি।

এদিকে পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী সামাজিক উত্সব বিজু, সাংগ্রাই, বৈসু, বিষু, বিহু এবং ঐতিহ্যবাহী বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে রাঙ্গামাটি জেলা পরিষদের উদ্যোগে শহরে বর্ণাঢ্য র্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন চলছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার। অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে ৫ এপ্রিল বৃহস্পতিবার বিকাল ৪টায় রাঙ্গামাটি সরকারি কলেজ প্রাঙ্গণ হতে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট পর্যন্ত বর্ণাঢ্য র্যালি। বিকাল সাড়ে ৪টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া আগামী ৯ এপ্রিল আদিবাসী ফোরামের উদ্যোগে দ্বিতীয় পর্যায়ের বৈসাবি উত্সব শুরু হবে। আগামী ১৫ ও ১৬ এপ্রিল মারমাদের সাংগ্রাই উত্সবের জল খেলার মাধ্যমে পাহাড়ের উত্সব শেষ হবে। এছাড়া বৈসাবি ও বাংলা নববর্ষকে বরণ উপলক্ষে রাঙ্গামাটি স্থানীয় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নেওয়া হচ্ছে বিভিন্ন কর্মসূচি।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৫ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:৩০
যোহর১২:০২
আসর৪:৩০
মাগরিব৬:১৯
এশা৭:৩২
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৬:১৪
পড়ুন