নারায়ণগঞ্জ শহরে নো-পার্কিং জোনে গাড়ি রেখে রাস্তা দখল
০৫ এপ্রিল, ২০১৮ ইং
নারায়ণগঞ্জ শহরে নো-পার্কিং জোনে গাড়ি রেখে রাস্তা দখল
হাবিবুর রহমান বাদল, নারায়ণগঞ্জ

নগরীর ফুটপাত অবৈধ দখলমুক্তদ্ধ হলেও বন্ধ হয়নি অবৈধ পার্কিং।  নো পার্কিং জোনে বড় করে সাইনবোর্ড বা ফেস্টুনে ‘নো পার্কিং’ লেখা থাকলেও সেইসব জায়গায় অহরহ গাড়ি রেখে রাস্তা দখল করা হচ্ছে। যার ফলে  সৃষ্টি হচ্ছে যানজট।

কিছুদিন আগেও নগরীর প্রধান সড়ক বঙ্গবন্ধু সড়কের ফুটপাত ছিল অবৈধ দখলে, নগরীতে দিনের বেলায় ট্রাক প্রবেশ ও অবৈধ পার্কিংয়ের কারণে প্রায় সারাক্ষণই যানজট লেগে থাকতো। সম্প্রতি পুলিশ প্রশাসনের কঠোর হস্তক্ষেপে বঙ্গবন্ধু সড়কের ফুটপাত থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়। এছাড়াও জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সংসদ সদস্যদের হস্তক্ষেপে বন্ধ হয় নগরীতে ট্রাক প্রবেশ। যার ফলে নগরীতে যানজটের মাত্রা অনেকটাই কমে আসে। কিন্তু পুরোপুরি যানজট মুক্ত হয়নি নারায়ণগঞ্জ শহর। বঙ্গবন্ধু সড়কের চাষাঢ়া থেকে শুরু করে মণ্ডলপাড়া ব্রিজ পর্যন্ত সব ছোট-বড় ভবন ও মার্কেটের সামনে অবৈধভাবে গাড়ি পার্ক করে রাস্তার একটি অংশ দখল করে রাখার কারণে সৃষ্টি হয় যানজট। নগরীর মার্ক টাওয়ার, হক প্লাজা, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, গ্র্যান্ডহল, বন্ধন কমিউনিটি সেন্টার, উকিলপাড়া থেকে মৃধা টাউন পর্যন্ত, সমবায় মার্কেট, লুত্ফা টাওয়ার, সায়াম প্লাজা, সুগন্ধা প্লাসসহ ডিআইটি এলাকার অধিকাংশ মার্কেটের সামনে রাস্তার উভয় পাশে অবৈধভাবে গাড়ি পার্ক করে রাখা হয়। তবে পুলিশ প্রশাসনকে এ অবৈধ পার্কিং বন্ধে আজ পর্যন্ত কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

বঙ্গবন্ধু সড়কের চাষাঢ়া থেকে ২নং রেল গেট পর্যন্ত উভয় পাশের রাস্তা দখল করেছে ব্যক্তি মালিকানাধীন গাড়িগুলো। অথচ ওইসব গাড়ির সামনেই সাইনবোর্ডে লেখা রয়েছে ‘নো পার্কিং’। ওই লেখার তোয়াক্কা না করেই রাস্তা দখল করে গাড়ি পার্ক করা হচ্ছে। আর তাতে যানজট সৃষ্টি হচ্ছে সমগ্র শহরজুড়ে। চাষাঢ়া এলাকার বাসিন্দা হুমায়ূন আহমেদ বলেন, ‘নগরীতে একের পর এক বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে। কিন্তু ওইসব ভবনের কোনো পার্কিংয়ের ব্যবস্থা নেই। যার ফলে ব্যক্তি মালিকানাধীন গাড়িগুলো নগরীর গুরুত্বপূর্ণ বঙ্গবন্ধু সড়কের পাশে রাখতে হচ্ছে। ফলে যানজট সৃষ্টি হচ্ছে।’ তার মতে রাজউক ও সিটি করপোরেশন এ বিষয়টি তদারকি করলে অবশ্যই বহুতল ভবনে পার্কিংয়ের ব্যবস্থা রাখা হবে এবং নগরবাসীও এর সুফল পাবে। গলাচিপা এলাকার বাসিন্দা সাঈদ আহমেদ মনে করেন অবৈধ পার্কিংয়ের জন্য দায়ী ব্যক্তি মালিকানা গাড়িগুলোর মালিকদের শুধু জরিমানা নয়, প্রয়োজনে আরও কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে।

এ ব্যাপারে কর্তব্যরত এক ট্রাফিক সার্জেন্ট জানান, এলোমেলোভাবে মূল সড়কের পাশে গাড়ি রাখার ফলে নারায়ণগঞ্জ যানজটের শহরে পরিণত হয়েছে। একাধিকবার বলার পরও প্রভাবশালী মহলের জোরে নো-পার্কিং জোনে তারা যানবাহন পার্ক করছে। এ ব্যাপারে নিজের অসহায়ত্ব প্রকাশ করে তিনি বলেন, নগরবাসী নিজেরা সচেতন না হলে এ দুর্ভোগ থেকে মুক্তি মিলবে না।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৫ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:৩০
যোহর১২:০২
আসর৪:৩০
মাগরিব৬:১৯
এশা৭:৩২
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৬:১৪
পড়ুন