নানা সমস্যায় ভুগছে দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
নানা সমস্যায় ভুগছে দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
চিকিত্সক সংকট, নার্স সংকট, অ্যাম্বুলেন্স না থাকা, এক্স-রে টেকনেশিয়ান সংকটসহ নানা সমস্যায় জর্জরিত দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। হাসপাতালটিতে সৃষ্টি হয়েছে অচলাবস্থা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৯৬ সালের অক্টোবর মাসে ৩১ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি চালু হয়। চালুর পর থেকে নানা সমস্যায় থমকে আছে হাসপাতালটির চিকিত্সা সেবা। বর্তমানে প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার, নার্স, সুইপার না থাকায় হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে। হাসপাতালের অ্যাম্বুলেন্সটি গত চার/পাঁচ বছর থেকে বিকল অবস্থায় পড়ে রয়েছে। ফলে মুমূর্ষু রোগীদের জরুরি অবস্থায় সদরসহ বিভিন্ন হাসপাতালে প্রেরণ করা সম্ভব হয় না। টেকনেশিয়ানের অভাবে গত ১১ বছর ধরে অব্যবহূত থাকায় এক্স-রে মেশিনটি অকেজো হয়ে পড়েছে। হাসপাতালে চারজন চিকিত্সক কনসালটেন্টের স্থলে রয়েছে একজন, একমাত্র ডেন্টাল সার্জন পদটি শূন্য বহু বছর ধরে। মেডিক্যাল অফিসার দুইজনের মধ্যে রয়েছে একজন।

অপরদিকে, হাসপাতালে ২৬ জন নার্সের মধ্যে রয়েছে ১৪ জন। রয়েছে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী সংকট। তাছাড়া এনেসথেসিয়া চিকিত্সক না থাকায় জরুরি অপারেশন বিঘ্নিত হচ্ছে।

জানা যায়, জনসংখ্যার হার ও চাহিদার ভিত্তিতে হাসপাতালটি ২০১১ সালের এপ্রিল মাসে ৫০ শয্যায় উন্নীতকরণের লক্ষ্যে প্রায় চার কোটি টাকা ব্যয়ে একটি ভবন নির্মাণ করা হয়; কিন্তু ১৯ শয্যার বর্ধিত এই ভবনটির নির্মাণ কাজ শেষ হওয়ার ছয় বছর পার হলেও অদ্যাবধি জনবল ও যন্ত্রপাতি সরবরাহ করা হয়নি। ফলে নির্মিত ভবনটি কোনো কাজে আসছে না। হাসপাতাল কর্তৃপক্ষ জানান— জনবল নিয়োগ ও প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহের জন্য সংশ্লিষ্ট দপ্তরে আবেদন পাঠানো হয়েছে।

টিএইচও ডা. আবুল খায়ের মিয়াজী ইত্তেফাককে বলেন, ‘আমার ৭৫ ভাগ কাজই হচ্ছে মাঠে। এ ছাড়া, ছাগলনাইয়া অবস্থান করলেও যখনই দরকার হয়, তখনই আমি চলে আসি।’

দাগনভূঞা উপজেলা চেয়ারম্যান দিদারুল কবির রতন বলেন, ‘উপজেলার একমাত্র সরকারি হাসপাতালটির নানা সমস্যা সম্পর্কে অবহিত আছি। আশা করি দ্রুত এর সমাধানকল্পে ব্যবস্থা নেওয়া হবে।’ এ ব্যাপারে ফেনী জেলা সিভিল সার্জন হাসান শাহরিয়ার কবীর ইত্তেফাককে বলেন, ‘অবিলম্বে দাগনভূঞা স্বাস্থ্য কমপ্লেক্সের সমস্যা সমাধান হবে।’

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন