বিভিন্ন স্থানে বুদ্ধ পূর্ণিমা উদ্যাপিত
৩০ এপ্রিল, ২০১৮ ইং
বিভিন্ন স্থানে বুদ্ধ পূর্ণিমা উদ্যাপিত

ইত্তেফাক ডেস্ক

বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল রবিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় উত্সব বুদ্ধ পূর্ণিমা পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল অষ্টবিংশতি বুদ্ধপূজা, সীবলীপূজা, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, পিন্ডদান, ভৈষজ্য দান ও ধর্মীয় আলোচনা সভা। আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর—

চট্টগ্রাম : দিবসটি উপলক্ষে নগরীর নন্দনকাননের বৌদ্ধ বিহার থেকে বিশ্ব শান্তি কামনায় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বিপুল সংখ্যক বৌদ্ধ ধর্মাবলম্বী অংশগ্রহণ করেন। বৌদ্ধ সমিতির সার্বিক ব্যবস্থাপনায় শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। এসময় জেলা প্রশাসক বলেন, ‘আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ শান্তির বাণী প্রচার করেছেন। বুদ্ধের বাণী বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রেখে চলেছে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য বৈশাখী পূর্ণিমা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পবিত্র দিন। গৌতম বুদ্ধ এই বৈশাখী পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ, পরিনির্বাণ ও বোধিজ্ঞান লাভ করেছিলেন। এই দিনটি বৌদ্ধদের জন্য অত্যন্ত ভাবগাম্ভীর্যময়।’

বৌদ্ধ সমিতির ভারপ্রাপ্ত সভাপতি লায়ন আদর্শ কুমার বড়ুয়া, বৌদ্ধ সমিতির যুব’র সভাপতি অ্যাডভোকেট জয়শান্ত বিকাশ বড়ুয়া, বুদ্ধ পূর্ণিমা উদযাপন কমিটির সভাপতি সত্যপ্রিয় বড়ুয়া, বৌদ্ধ সমিতি যুব ও উদযাপন কমিটির সাধারণ সম্পাদক স্বপন কুমার বড়ুয়া, অর্থ সম্পাদক প্রবীর বড়ুয়া সিকো, মহিলা বৌদ্ধ সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ববি বড়ুয়াসহ বিভিন্ন বৌদ্ধ সংগঠনের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নগরের চট্টগ্রাম বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নবপন্ডিত বিহার, দেবপাহাড় পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, চান্দগাঁও সার্বজনীন শাক্যমুনি বিহার, পটিয়ার উনাইনপূরা লংকারাম বিহার, উনাইনপূরা সুখলাল সুবেদার মঠ, পটিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, শীলকূপ জ্ঞানোদয় বিহারসহ বিভিন্ন উপজেলার বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়েছে। এদিকে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে অষ্টবিংশতি বুদ্ধ ও অরহত্ উপগুপ্ত মহাস্থবির পূজার আয়োজন করে বৌদ্ধ সমিতি মহিলা শাখা। এতে সভাপতিত্ব করেন বৌদ্ধদের দ্বিতীয় সর্বোচ্চ ধর্মীয়গুরু ও চট্টগ্রাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ড. জ্ঞানশ্রী মহাথেরো।

বান্দরবান :সকালে শোভাযাত্রা বের করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। শোভাযাত্রায় ধর্মীয় গুরুসহ বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষেরা অংশ নেয়। স্থানীয় পুরনো রাজবাড়ী মাঠ থেকে শোভাযাত্রা বেরিয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উজানী পাড়া রাজগুরু মহাবৌদ্ধ বিহারে গিয়ে শেষ হয়। সেখানে পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনায় অংশ নেয় বিহারের দায়ক-দায়িকা এবং উপাসক-উপাসিকাবৃন্দ। এতে ধর্ম দেশনা দেন উজানী পাড়া রাজগুরু মহাবৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উ চাইন্দা ওয়ারা মহাথের। এসময় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বোমাং সার্কেল চীফ রাজা উঃ উচপ্রু চৌধুরী, জেলা ও দায়রা জজ লামং, রাজপুত্র চসিংপ্রু বনি অংশ নেয়। প্রার্থনা শেষে মহাবোধি বৃক্ষমূলে চন্দন জল সিঞ্চন করেন বৌদ্ধ ধর্মাবলম্বীদের দায়ক-দায়িকা এবং নারী-পুরুষেরা। এদিকে জেলা শহর ছাড়া উপজেলাতে উত্সাহ-উদ্দীপনায় বৈশাখী পূর্ণিমা উদযাপিত হচ্ছে।

মহালছড়ি (খাগড়াছড়ি) : সকাল থেকেই ধর্মীয় উদ্বোধনী সংগীত পরিবেশনের মাধ্যমে মহালছড়ি উপজেলার মিলনপুর বন বিহারে অষ্ট বিংশতি বুদ্ধ (আটাশ বুদ্ধ) পূজা, বিশ্ব শান্তি কামনার্থে ভিক্ষু সংঘ হতে ধর্মীয় দেশনা শ্রবণ ও সমবেত প্রার্থনা, অষ্ট পরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, হাজার প্রদীপ দানসহ বিভিন্ন দানানুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় সংঘ প্রধান হিসেবে উপস্থিত ছিলেন মিলনপুর বন বিহারের বিহারাধ্যক্ষ শ্রীমত্ শ্রদ্ধাতিষ্য মহাস্থবির। প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার অজলচুগ বন বিহারের বিহারাধ্যক্ষ শ্রীমত্ সত্যমতি ভিক্ষু। মিলনপুর বন বিহার পরিচালনা কমিটির সভাপতি শান্তি মোহন চাকমা বলেন, বুদ্ধের মুখনিঃসৃত বাণীকে স্মরণ করে বিশ্বের সকল প্রাণীর সুখ-শান্তির হিতার্থে ত্রিস্মৃতি বিজড়িত শুভ বৈশাখী পূর্ণিমা তিথিতে বৌদ্ধরা প্রতিবছর ধর্মীয় অনুষ্ঠানাদি করে থাকেন।

এদিকে আর্য্যমিত্র বৌদ্ধ বিহারের আয়োজনে সকাল সাড়ে ৮টায় এক বিশাল আনন্দ শোভাযাত্রা বের হয়ে মহালছড়ি সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বিহারে গিয়ে শেষ হয়। এ সময় বিভিন্ন বিহারের বিহারাধ্যক্ষগণ ও মহালছড়ি সদর ইউপি চেয়ারম্যান রতন কুমার শীলসহ ধর্মপ্রাণ পুণ্যার্থীরা অংশগ্রহণ করেন। আনন্দ শোভাযাত্রা শেষে একইভাবে ধর্মীয় দেশনাসহ বিভিন্ন দানানুষ্ঠানের আয়োজন করা হয়।

এ ছাড়া উপজেলার প্রতিটি বিহারে গিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা পুণ্য লাভের আশায় ছোয়েং দান, প্রদীপ পূজা ও পানীয় দান করে পঞ্চশীল গ্রহণ করেছেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন