আগামীকাল থেকে ইলিশ ধরা বন্ধ
নিষেধাজ্ঞা অমান্য করলে জেল-জরিমানা
০৬ অক্টোবর, ২০১৮ ইং
ইত্তেফাক রিপোর্ট

ইলিশ রক্ষায় আগামী ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২দিন প্রজননক্ষেত্রের ৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় সকল প্রকার মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে সরকার। এই নিষেধাজ্ঞা অমান্য করলে ১ থেকে ২ বছর মেয়াদে জেল কিংবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হবে। একই অপরাধ ২ বার করলে শাস্তি দ্বিগুণ হবে। নিষেধাজ্ঞা মানা হচ্ছে কিনা তা নজরদারির জন্য সংশ্লিষ্ট এলাকার মত্স্য অধিদপ্তরের ৬১ জন কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করেছে সরকার।

গত বুধবার সচিবালয়ে ‘ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৮’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে মত্স্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এ কথা জানান। মন্ত্রী বলেন, নিষেধাজ্ঞার ২২ দিন উপকূলীয় চিহ্নিত ৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় নৌবাহিনী, কোস্টগার্ড,  র্যাব, পুলিশ, নৌ-পুলিশ এবং স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করে মোবাইল কোর্ট ও অভিযান পরিচালনা করা হবে। এ সময় দেশবাসীকে মা ইলিশ ধরা, কেনাবেচা এবং খাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ইলিশের প্রজনন ক্ষেত্রগুলো হচ্ছে: মীরসরাই উপজেলার শাহের খালী হতে হাইতকান্দী পয়েন্ট, তজুমুদ্দীন উপজেলার উত্তর তজুমুদ্দীন হতে পশ্চিম সৈয়দপুর আওলিয়া পয়েন্ট, কলাপাড়া  উপজেলার লতা চাপালি পয়েন্ট এবং কুতুবদিয়া উপজেলার উত্তর কুতুবদিয়া হতে গণ্ডামার পয়েন্ট।

ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর,  ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, মুন্সীগঞ্জ, খুলনা, সাতক্ষীরা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা, কুড়িগ্রাম, গাইবান্ধা, ব্রাহ্মণবাড়িয়া ও গোপালগঞ্জের সব নদ-নদীতে সব ধরনের মাছধরা বন্ধ থাকবে। এছাড়া সুন্দরবনসহ সমুদ্র উপকূলীয় এলাকা এবং মোহনা এলাকায়ও এই ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে।

মত্স্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, সরকারের নানামুখী উদ্যোগের ফলে ইলিশের উত্পাদন আশাতীতভাবে বৃদ্ধি পেয়েছে। ২০০৮-০৯ অর্থবছরে ২ দশমিক ৯৮ লাখ মেট্রিক টন ইলিশ উত্পাদিত হয়। ২০১৬-১৭ অর্থবছরে উত্পাদিত হয় ৪ দশমিক ৯৬ মেট্রিক টন ইলিশ।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন