দেশজুড়ে চিল্ড্রেন সায়েন্স ওয়ার্ল্ড
প্রজন্ম ডেস্ক১৩ জুন, ২০১৬ ইং
দেশজুড়ে চিল্ড্রেন সায়েন্স ওয়ার্ল্ড
শিশুরাই আগামী বাংলাদেশ। বিশ্বের উঠানে তারাই তো কদিন পর প্রতিনিধিত্ব করবে বাংলাদেশের। আর তাই তাদেরকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতেই পাই নেট, জাপানের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং সায়েন্স ফোরাম ২১-এর যৌথ আয়োজনে ঢাকা, গোপালগঞ্জ, বগুড়া, দিনাজপুর, ময়মনসিংহ ও নোয়াখালীতে অনুষ্ঠিত হলো ‘চিল্ড্রেন সায়েন্স ওয়ার্ল্ড’। এসব ভেন্যুতে ১০টি পর্ব অনুষ্ঠিত হয়।

গত ১১ মে শুরু হওয়া দেশব্যাপী এই কার্যক্রমে বিভিন্ন স্কুলের প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশ নিয়েছে। দেশের স্বনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, বিজ্ঞানীসহ বিজ্ঞানপ্রেমীদের কাছ থেকে বিভিন্ন কথা শুনে উচ্ছ্বসিত হয়েছে শিক্ষার্থীরা। তারাও এখন স্বপ্ন দেখে বিজ্ঞানী হওয়ার, স্বপ্ন দেখে কিছু আবিষ্কার করার।

গত ১১ মে বগুড়ার প্রাইমারি টিচারস ট্রেনিং ইনস্টিটিউটে শুরু হয় এই প্রোগ্রামের যাত্রা। বগুড়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তিন শতাধিক শিক্ষার্থীরা অংশ নিয়েছিল এ অনুষ্ঠানে। এরপর ১২ মে দিনাজপুরে, ঢাকায়; ৪ জুন গোপালগঞ্জে, ৪ ও ৫ জুন ময়মনসিংহে অনুষ্ঠিত হয়। গত ৬ জুন নোয়াখালীতে অনুষ্ঠিত হয় এই প্রোগ্রামের শেষ পর্ব।

Artificial Intelligence: Future of the Computing বিষয়টি নিয়ে অরুণ চন্দ্র উচ্চ বিদ্যালয়ে আলোচনা করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) তথ্য ও যোগাযোগ প্রকৌশল বিভাগের শিক্ষক মো. সাইফুর রহমান। নোয়াখালী উচ্চ বিদ্যালয়ে Computers: Shaping the Future of the World বিষয়টি নিয়ে আলোচনা করেন নোবিপ্রবির একই বিভাগের শিক্ষক মো. আমজাদ হোসেন। শেষ পর্বে Computers: A Machine beyond Imagination বিষয়টি নিয়ে নোয়াখালী ইউনিয়ন হাই স্কুলে আলোচনা করেন নোবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও টেলিকমিউনিকেশন প্রকৌশল বিভাগের শিক্ষক মো. ইয়াসিন কবির। এসব পর্বে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। শিক্ষার্থীরা যে ধীরে ধীরে বিজ্ঞানমনস্ক হয়ে উঠছে তা বেশ ভালোভাবেই বোঝা গেছে এ অনুষ্ঠান দেখে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন