ইটভাটায় কাজ করে জিপিএ-৫
১৫ মে, ২০১৭ ইং
ইটভাটায় কাজ করে জিপিএ-৫
আর্থিক সচ্ছলতা না থাকায় তুহিন মিয়ার বড় ভাই ও ছোট বোনের মধ্যে কেউই স্কুলের গণ্ডি পার হতে পারেননি। অর্থের অভাব থাকলেও মনোবলের একটুও কমতি ছিল না তুহিনের। কঠোর পরিশ্রম, দৃঢ় সংকল্প আর মনের জোরে সব প্রতিকূলতাকে পিছনে ফেলে এগিয়ে চলেছেন তিনি। ইটভাটায় কাজ করে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন তুহিন মিয়া। ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের সতিশায়ের বাসিন্দা তুহিন। গৌরীপুর আরকে সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র তুহিন শুধু এসএসসি নয়, প্রাথমিক ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায়ও অর্জন করেছিলেন জিপিএ-৫।

তুহিনের বাবা আবদুস সোবহান মিয়া কাজ করেন একটি মিষ্টির দোকানে। আর মা পারুল আক্তার গৃহিণী। তিন ভাই আর এক বোনের মধ্যে তুহিন দ্বিতীয়। দারিদ্র্যের কারণে আবদুস সোবহান তার বড় ছেলে শাহিন মিয়া ও মেয়ে রুনা আক্তারের কাছে শিক্ষার আলো পৌঁছাতে পারেননি। অভাবের সংসারের হাল ধরতে কাজে নেমে পরতে হয় ভাই-বোনকে। শাহিন কাজ শুরু করেন ইটভাটায় ও তার বোন রুনা ঢাকার একটি গার্মেন্টসে কাজ নেন। ছোট একটি খুপরি ঘরে আবদুস সোবহান তার পরিবারকে নিয়ে থাকেন। টিনের চালে রয়েছে অসংখ্য ছিদ্র। একটু বৃষ্টি হলেই ছিদ্রগুলো দিয়ে বৃষ্টির পানি পড়ে ঘর ভেসে যায়। প্রায়ই বৃষ্টির পানিতে ভিজে যেত তুহিনের বইখাতা। জেএসসি পাস করার পর পরিবারের পক্ষে সম্ভব হচ্ছিল না তার লেখাপড়ার খরচ বহনের। তাই লেখাপড়ার খরচ চালানোর জন্য স্থানীয় এক ইটভাটায় কাজ নেন তুহিন। সেই কাজের আয় দিয়ে লেখাপড়া ও কোচিংয়ের যাবতীয় খরচ চালাতেন তিনি। ইটভাটায় কাজ করার কারণে অনেক সময় স্কুলে উপস্থিত থাকা সম্ভব হতো না তুহিনের। কিন্তু স্কুলে উপস্থিত না থাকলেও কাজ থেকে বাড়ি ফিরে রাত জেগে পড়ালেখা করে পুষিয়ে নিতেন তিনি।

তুহিনের এমন সাফল্যে তার পুরো পরিবার আনন্দিত। পরীক্ষার ফল শোনার পর মা আনন্দে কেঁদেছেন অনেকক্ষণ। মায়ের কান্না দেখে তুহিনও চোখের পানি আটকে রাখতে পারেননি। তুহিন জানান, ভালো ফলাফলের পিছনে অনুপ্রেরণা ছিল তার মা ও তার শিক্ষক মালেক স্যার। তার স্বপ্ন ডাক্তার হবেন। কিন্তু অর্থের অভাবের জন্য তার এখন উচ্চমাধ্যমিকের জন্য কলেজে ভর্তি হওয়াই অনিশ্চিত। বাবা আবদুস সোবহান মিয়ার শঙ্কার শেষ নেই। এমন আর্থিক সংকটের মধ্যে কী করে পড়াবেন ছেলেকে উচ্চমাধ্যমিক।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ মে, ২০২১ ইং
ফজর৩:৫২
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৬
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:১৬সূর্যাস্ত - ০৬:৩১
পড়ুন