অভিমানে জড়ানো পঙক্তিমালায় পিতাকে স্মরণ
অভিমানে জড়ানো পঙক্তিমালায় পিতাকে স্মরণ
‘এই ইতিহাস ভুলে যাবো আজ/ আমি কি তেমন সন্তান/ যখন আমার জনকের নাম শেখ মুজিবুর রহমান/ তারই ইতিহাস প্রেরণায় আমি বাংলায় পথ চলি/ চোখে নীলাকাশ/ বুকে বিশ্বাস/ পায়ে উর্বর পলি’ সৈয়দ শামসুল হকের কবিতার এমন পঙক্তিমালা কণ্ঠে ধরে মিরসরাই কবিতা পরিষদের কবিরা গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করলো জাতির পিতাকে।

গত বৃহস্পতিবার বিকেলে স্থানীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠিত সাহিত্য আড্ডার বিষয় ছিল ‘কবিতায় বঙ্গবন্ধু’। এবারের আড্ডায় বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকর এবং জাতির জনককে দলমতের উর্ধ্বে রাখার দাবি তোলা হয়। সংগঠনের আহ্বায়ক কবি অধ্যাপক বোরহান উদ্দিনের সঞ্চালনায় এবারের আড্ডায় মূল প্রবন্ধ পাঠ করেন এনায়েত হোসেন মিঠু। পরে একে একে কবিদের কণ্ঠে শোক আর অভিমানের যত পঙক্তিমালা বাঁধসাদে। কবি মাহমুদ নজরুল এবং দাঊদুল ইসলাম পাঠ করেন বঙ্গবন্ধুকে নিয়ে লেখা স্বরচিত কবিতা। বোরহান উদ্দিন পাঠ করেন সৈয়দ সামসুল হকের ‘আমার পরিচয়’। রফিক আজাদের কবিতা ‘পাঠ্যবইয়ে যে কথা নেই’ পাঠ করেন কবি শাহাদাত হোসেন লিটন। নির্মলেন্দু গুণের অতুলনীয় কবিতা ‘স্বাধীনতা, এই শব্দটি কিভাবে আমাদের হলো’ পাঠ করেন এনায়েত হোসেন মিঠু। নজরুলের বিদ্রোহী কবিতা এবং বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন নিয়ে বিশদ আলোচনা করেন কবি হুমায়ুন মোর্শেদ চৌধুরী। ‘আমি আজ কারো রক্ত চাইতে আসিনি’ কবি নির্মলেন্দু গুণের সাহসী এ কবিতার রচনা এবং প্রকাশের পটভূমি নিয়ে আলোচনা করেন শারফুদ্দীন কাশ্মীর। ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর থেকে একবার ঘুরে আসার আকুতি জানিয়ে স্মৃতিচারণ করেন কবি হোসাইন সবুজ। সঙ্গীত পরিবেশন করেন মহিবুল আলম আরিফ। এছাড়া বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবনের ওপর আলোচনা করেন অধ্যাপক নাছির উদ্দিন এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তা জসীম উদ্দিন। উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম-আহ্বায়ক সুভাষ সরকার, সাংবাদিক বিপুল দাশ, আবু সাঈদ ভূঁইয়া, সুজন মণ্ডল, আজিজ আজহার এবং সাংস্কৃতিক কর্মী তুহিন প্রমুখ।

সবশেষে আগস্ট মাসে চিরনিদ্রায় ঘুমিয়ে যাওয়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কবি শামসুর রহমান, কবি হুমায়ুন আজাদ, খ্যাতনামা সাংবাদিক ও চিত্রগ্রাহক মিশুক মুনির, চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও মিরসরাইয়ের স্থানীয় সাংবাদিক ফখরুল ইসলাম রিয়াজের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৫
এশা৭:৪০
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন