‘প্রেমে দ্রোহে সংগ্রামে আবৃত্তির প্রাঙ্গণে’
০১ ডিসেম্বর, ২০১৬ ইং
‘প্রেমে দ্রোহে সংগ্রামে আবৃত্তির প্রাঙ্গণে’
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম প্রতিনিধি

 

‘আমরা এই বিশ্বের বুকে গড়বো রঙমহল, সৃষ্টির নবমন্ত্রে মোরা করবো দিন বদল, এসো আজ শিল্পী এসো স্রষ্টা, এই মঞ্চে হাত মেলাই, এসেছে নতুন নতুন প্রাণ শোনাতে নতুন নতুন গান।’ গত ২৫ নভেম্বর চট্টগ্রামের আবৃত্তি সংগঠন প্রমার ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত রজতজয়ন্তী উত্সবের সমাপনী দিন প্রবীর মজুমদারের কথা ও সুরে এ গণসঙ্গীতটি পরিবেশন করের উদীচী শিল্পীগোষ্ঠী, চট্টগ্রাম জেলা শাখার শিল্পীরা।

‘ধর্ম নিয়ে কর্মজীবন হবে না গঠন, শুধু ধর্ম নিয়ে কর্মজীবন হবে না গঠন’ উদীচীর শিল্পীরা জঙ্গিবাদ বিরোধী এই কোরাস গানটিও পরিবেশন করে দর্শক-শ্রোতার মনোযোগ আকর্ষণ করেন।

‘সভ্যতার আদিলগ্নে যারা পাথরে, পাথর ঘঁষে জ্বালিয়েছে আগুন’ কবিতাটি আবৃত্তি করেন কবি সনজীব বড়ুয়া। এছাড়া কবিতা আবৃত্তি করেন কলকাতার মলি দেবনাথ, আগরতলার পিনাক পানি দেব, বেলায়েত হোসেন, গোলাম সারোয়ার, লায়লা আফরোজ, ফাউজুল কবির, সঞ্জীব বড়ুয়া, স্বপন দত্ত, রেজিনা ওয়ালি লীনা, মাসুদুজ্জামান, সৈয়দ শহীদুল ইসলাম, দীপক ভৌমিক, শিরিন ইসলাম, আহসান উল্লাহ তমাল, মনিরুল ইসলাম, সুপ্রভা সেবুতি, সুমন বিশ্বাস, সেলিম রেজা সাগর, সাইদুল করিম সাজু প্রমুখ।

২৩ নভেম্বর ‘প্রেমে দ্রোহে সংগ্রামে আবৃত্তির প্রাঙ্গণে’ স্লোগানকে সামনে রেখে প্রমা আবৃত্তি সংগঠনের ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত রজতজয়ন্তী উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। আর সমাপনী উত্সবের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে সমাপনী দিন প্রধান অতিথি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘আবৃত্তি মানুষকে চেতনায় সমৃদ্ধ করে। আবৃত্তিশিল্পীরা মানুষকে জাগাতে কাজ করেন। তারা মননশীল কর্মকাণ্ডের মাধ্যমে এদেশের মানুষকে উজ্জ্বীবিত করে তুলতে পারেন। ১৯৫২ সালে মাতৃভাষা আন্দোলনের মাধ্যমে এদেশে আন্দোলন শুরু হয়। তারই ধারাবাহিকতায় স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র আমরা পেয়েছি। আমাদের দেশে মৌলবাদ, জঙ্গিবাদ নিরোধ, মানবতাবিরোধীদের বিচার ও রায় কার্যকরে প্রমার ভূমিকা রয়েছে।’

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন