হেলেন কেলার মঞ্চায়িত
২৩ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
হেলেন কেলার মঞ্চায়িত
গত ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমন্টাল থিয়েটার হলে নন্দিত নাট্যসংগঠন স্বপ্নদলের নতুন প্রযোজনা ‘হেলেন কেলার’-এর ৩য় মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। ‘হেলেন কেলার’ নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

‘বিশ্বের বিস্ময়’ মহিয়সী নারী হেলেন কেলার-এর জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক একক অভিনয় নাট্য বা মনোড্রামা ‘হেলেন কেলার’-এ অভিনয় করছেন জুয়েনা শবনম। প্রযোজনা-ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

অন্ধ ও বধির নারী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান সালিভানের অতি মানবিক প্রেরণায় হেলেন কেলারের সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি ‘হেলেন কেলার’। রবীন্দ্র মানসে প্রভাবিত হেলেন কেলারের তার শিক্ষয়িত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় রবীন্দ্রনাথ ঠাকুর, চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, কেনেডি, আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনে সমৃদ্ধির কথা। উঠে আসে নারীজাগরণ ও মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি আসে ব্যক্তিজীবনের নানা পূর্ণতা, অপূর্ণতার প্রসঙ্গও। নানা প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই যে জীবনের চূড়ান্ত সার্থকতা—এ উচ্চাঙ্গের শিক্ষাই শেষ অবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলার-এর জীবনী নির্ভর এ নাট্য প্রযোজনায়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৩ ফেব্রুয়ারী, ২০২০ ইং
ফজর৫:১০
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
পড়ুন