বিদ্রোহী প্রার্থির তালিকা চেয়েছেন শেখ হাসিনা
মেহেদী হাসান০৩ মার্চ, ২০১৬ ইং
প্রথম ধাপের আগামী ২২ মার্চের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিদ্রোহী প্রার্থীর তালিকা  চেয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। দলের হাইকমান্ডের এই নির্দেশনা পাওয়ার পর আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাত বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাত সাংগঠনিক সম্পাদককে দ্রুত বিদ্রোহী প্রার্থীর তালিকা প্রস্তুত করার নির্দেশ দেন। গতকাল সকাল থেকে দীর্ঘ রাত পর্যন্ত ফোন করে তৃণমূল নেতাদের কাছ থেকে বিদ্রোহী প্রার্থীর নাম নেন সাংগঠনিক সম্পাদকরা। আজ বৃহস্পতিবারের মধ্যে তৃণমূল আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীর নাম কেন্দ্রে পাঠাবে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, দলীয় প্রতীক ও পরিচয়ে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠেয় ইউপি নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে আওয়ামী লীগ। এ কারণে বিদ্রোহীদের সাংগঠনিক কঠোর শাস্তি দিবে দলটি। দলের হাইকমান্ডের হাতে তালিকা আসার পর বহিষ্কারের ঘোষণা আসবে। আর এটি শুক্রবারের মধ্যে হতে পারে। তবে পৌরসভা নির্বাচনের অভিজ্ঞতার আলোকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না—এমন ধারণা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্তে অটল রয়েছেন বিদ্রোহীরা। এর আগে ৯ দিন ধরে বিদ্রোহীদের বুঝিয়ে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে আওয়ামী লীগ। পরে গত তিন দিন ধরে জেলা-উপজেলা আওয়ামী লীগ কারণ দর্শানোর নোটিস পাঠিয়ে ২ মার্চের মধ্যে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দেয়। এতেও কোনো কাজ হয়নি। অধিকাংশ বিদ্রোহী প্রার্থিতা প্রত্যাহার করেননি। তবে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন অতিক্রম হলেও কোন বিদ্রোহী যদি প্রকাশ্যে নির্বাচন থেকে সরে এসে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে কাজ করার ঘোষণা দেন সেক্ষেত্রে বহিষ্কার নাও করা হতে পারে।   

আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্য ও দলের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক বলেন, বিদ্রোহীদের ঠাঁই আওয়ামী লীগে হবে না। দলের শৃঙ্খলা রক্ষার স্বার্থে বিদ্রোহীদের সাংগঠনিক সর্বোচ্চ শাস্তি পেতে হবে।

এদিকে গতকাল ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় নেতাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক থেকে কয়েকটি জেলায় ফোন করে বিদ্রোহীদের ব্যাপারে খোঁজ-খবর নেয়া হয়। কয়েক জন বিদ্রোহীর সঙ্গেও তারা কথা বলে নির্বাচন থেকে সরে আসার অনুরোধ জানান। বৈঠকে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩ মার্চ, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১২:১১
আসর৪:২৪
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৬:১৯সূর্যাস্ত - ০৬:০০
পড়ুন