কল্পনা অপহরণের ২০ বছর পূর্তি
পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে তিন দফা দাবি
ইত্তেফাক রিপোর্ট১৩ জুন, ২০১৬ ইং
কল্পনা চাকমা অপহরণ ঘটনার যথাযথ তদন্ত রিপোর্ট প্রকাশ, অপহরণকারীদের বিচার এবং রূপন, সুকেশ, মনোতোষ ও সমর বিজয় চাকমার হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে হিল উইমেন্স ফেডারেশন। এছাড়া পার্বত্য অঞ্চলের সার্বিক উন্নয়ন, শান্তি এবং নারী সমাজের নিরাপত্তা ও অগ্রগতির স্বার্থে অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের তিন দফা দাবি জানান হয়েছে। গতকাল রবিবার হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে কল্পনা চাকমা অপহরণের ২০ বছর পূর্তি উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় এই দাবি করা হয়।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি চঞ্চনা চাকমা। বক্তব্য রাখেন ঐক্য ন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্য্য, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক শ্রী শক্তিপদ ত্রিপুরা, বাংলাদেশ আদিবাসী ফোরামের অর্থ সম্পাদক এন্ড্রু সলোমার, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখার সভাপতি ক্যারিংটন চাকমা, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পার্বতী রায়, চানচিয়ার সংগঠক এন্টনি রেমা, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি সুমন মারমা, কাপেং ফাউন্ডেশনের হীরণ মিত্র চাকমা। সংগঠনটির ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক মনিরা ত্রিপুরার সঞ্চালনায় হিল উইমেন্স ফেডারেশনের লিখিত বিবৃতি পাঠ করেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক চন্দ্রা ত্রিপুরা।

আলোচকরা বলেন, কল্পনা চাকমা ছিলেন পার্বত্য চট্টগ্রামের সংগ্রামী আদিবাসী জুম্ম নারী সমাজের এক নির্ভীক অগ্রসৈনিক। তিনি পার্বত্য চট্টগ্রামের জুম্ম জাতির আত্মনিয়ন্ত্রণাধিকার এবং এদেশে একটি গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। এখনও সে অপহরণের বিচার নিশ্চিতকরণে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে সরকার।

পংকজ ভট্টাচার্য্য বলেন, কল্পনা চাকমার অপহরণের এ দিনটি জাতীয় কলঙ্কের দিন। কল্পনা চাকমা অপহরণ, সাগর-রুনি দম্পতি হত্যা, তনু হত্যা, বিচিত্রা তীর্কি হত্যা সবাই বিচারহীনতার সংস্কৃতির শিকার। শক্তিপদ ত্রিপুরা বলেন, কল্পনা চাকমা এক বিদ্রোহের নাম,  বিপ্লবের নাম। যে বিদ্রোহের লক্ষ্য ছিল পার্বত্য অঞ্চলের নিপীড়িত মানুষের অধিকার, স্বাধিকার আদায়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন